ADS
ADS

আগামী সপ্তাহে আসছে যুক্তরাষ্ট্রের ২৫ লাখ ডোজ টিকা

29 June 2021, 9:19:28

উপহার হিসেবে বাংলাদেশকে ২৫ লাখ ডোজ করোনার টিকা পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। আগামী জুলাই মাসের শুরুতেই এই টিকা বাংলাদেশে এসে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

মঙ্গলবার হোয়াইট হাউসের এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে এই তথ্য জানিয়েছেন।

এদিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক মঙ্গলবার সন্ধ্যায় গণমাধ্যমকে জানিয়েছেন, কোভ্যাক্সের মাধ্যমে মডার্নার ২৫ লাখ ভ্যাকসিন বাংলাদেশে আসছে। এ বিষয়ে আগেই চিঠি এসেছে। ২/৩ জুলাইয়ের দিকে এই ভ্যাকসিন দেশে আসতে পারে।

এদিকে কূটনৈতিক সূত্র বলছে, ভ্যাকসিন সহায়তার হিসেবে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে এই ২৫ লাখ ডোজ মডার্নার ভ্যাকসিন দিচ্ছে। সামনের দিনে যুক্তরাষ্ট্র আরও ভ্যাকসিন সহযোগিতা দেবে। মডার্নার ২৫ লাখ ডোজ ভ্যাকসিন বাংলাদেশে পাঠানোর জন্য যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্মকর্তারা মঙ্গলবার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেছেন। সবকিছু ঠিক থাকলে দুয়েকদিনের মধ্যেই এই ভ্যাকসিন ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

এএফপির খবরে বলা হয়, নাম প্রকাশ না করার শর্তে হোয়াইট হাউসের ওই কর্মকর্তা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি অনুযায়ী বাংলাদেশে মডার্নার ২৫ লাখ ভ্যাকসিন ডোজ পরিবহন শুরু হবে। মহামারির গুরুত্ব বিবেচনায় চলতি সপ্তাহেই এই ভ্যাকসিনের সরবরাহ সম্পন্ন হবে বলে প্রত্যাশা করছেন তিনি।

গত ২৬ জুন এক টুইট বার্তায় ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বাংলাদেশকে শিগগিরই ২৫ লাখ ডোজ মডার্নার টিকা দেয়া হবে বলে জানান।

তিনি সেই টুইট বার্তায় আরও বলেছেন, কোভ্যাক্সের সর্ববৃহৎ অনুদানকারী রাষ্ট্র হিসেবে, বিশ্বব্যাপী করোনাভাইরাস মোকাবেলায় টিকা সরবরাহের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র অঙ্গীকারবদ্ধ।

ফেসবুক পোস্টে, বাংলাদেশসহ নিম্ন-আয় ও নিম্ন মধ্য-আয়ের ৯২টি দেশকে যুক্তরাষ্ট্রের ৫০০ মিলিয়ন ফাইজারের টিকা অনুদান হিসেবে দেয়ার কথাও বলা হয়েছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: