ইন্টারনেট
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

উচ্চ রক্তচাপ কমায় গাজর ও মুলা

5 December 2023, 5:06:48

উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। প্রাক্তবয়স্করা ও অল্প বয়স্ক সবাই এই রোগে ভুগছে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখা গেলে হৃদরোগের ঝুঁকি বাড়ে। খাদ্যাভাসের মাধ্যমে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

আসুন জেনে নেই যে খাবারগুলি উচ্চ রক্তচাপ কমায়…

১. গাজর: গাজর পটাশিয়ামে ভরপুর। পটাসিয়াম আপনার রক্তবাহী শিরা ও ধমনীর চাপ কমায়। এটি সোডিয়ামের খারাপ প্রভাব কমায়। গাজর এথেরোস্ক্লেরোসিস এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করে। আপনার খাদ্যে প্রতিদিন গাজর অন্তর্ভুক্ত করতে পারেন।

২. পালং শাক: পটাশিয়াম এবং লুটেইন সমৃদ্ধ হলো পালং শাক। লুটেইন ধমনীর দেয়ালের ঘন হয়ে যাওয়াকে বাধা দেয় এবং হৃদরোগের ঝুঁকি কমায়। এই শাকে ফলেট এবং ম্যাগনেসিয়ামও প্রচুর যা রক্তচাপের মাত্রা নিশ্চিত করে।

৩. বিট: বিটমূলের অ্যান্টিঅক্সিডেন্টগুলি রক্তচাপ এবং কলেস্টেরলের মাত্রা কমায় এবং ভিটামিন বি স্নায়ুর কার্যকারিতা উন্নত করতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে যে বিটমূল নাইট্রিক অক্সাইড নামে একটি গ্যাস উৎপন্ন করে। এই গ্যাসটি রক্ত ভেসেলগুলি শিথিল এবং প্রসারিত করতে সহায়তা করে, যা রক্ত প্রবাহকে আরও উন্নত করে এবং সাময়িকভাবে রক্তচাপ কমায়।

৪. মুলা: মুলাতে আছে প্রচুর পটাশিয়াম, যা রক্তচাপ পরিচালনা করতে সাহায্য করে। সালাদে মূলা ব্যবহার করতে পারেন বা স্যুপে মুলা মেশাতে পারেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: