ইন্টারনেট
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

জানেন কি ছোলার তৈরি বেসনের আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে !

4 March 2023, 5:46:33

ছোলা ময়দা, মটর বা বেঙ্গল ছোলা দিয়ে তৈরি ময়দা প্রচুর পরিমাণে ফাইবারযুক্ত এবং পুষ্টিগুলি ভারতীয় রান্নাঘরে একটি প্রধান উপাদান। এটি প্রোটিন এবং প্রয়োজনীয় ভিটামিন (এ এবং কে) এবং খনিজ যেমন ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং জিঙ্ক সমৃদ্ধ। অনেক রেসিপিতে আঠালো এবং কম গ্লাইসেমিক খাবার ব্যবহার করা হয় না। বেসন সস এবং গ্রেভিতে গমের আটার বিকল্প হিসাবে ব্যবহার করা যেতে পারে কারণ এটি ভালভাবে মিশে যায় এবং থালাটিকে একটি সুস্বাদু স্বাদ দেয়। বেসন একটি বহুমুখী পণ্য যা কেবল ভাল স্বাদই সরবরাহ করে না, তবে এটি চুলের জন্য এবং ত্বককে হালকা করে তোলার ঘরোয়া প্রতিকার।

এটি অনেক খাবার তৈরির বিকল্পও বটে।

জলের সাথে মিশ্রিত করুন এবং তাড়াতাড়ি পাকোড়া থেকে ভাজি ও মধুর মতো লাড্ডু, মহীশূর পাক এবং সোন পাপড়ি প্রস্তুত করুন।

ছোলা আটাতে দ্রবণীয় আঁশ শরীরকে সুস্থ রাখে। কম ফাইবার কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে এবং হৃত্‍পিণ্ডের সঠিক কার্যকারিতা এবং স্বাস্থ্যকর রক্ত ​​সঞ্চালন সক্ষম করে।

নিম্ন স্তরের গ্লাইসেমিক সূচক ডায়াবেটিসের জন্য পরীক্ষা করে। ছাতু এবং রুটি তৈরির জন্য ছোলা ময়দা ব্যবহার করা যেতে পারে।

আঠালো অ্যালার্জিযুক্ত ব্যক্তির ছোলা ময়দা ব্যবহার করতে হয়। গ্লুটেন অ্যালার্জিযুক্ত ব্যক্তিরা গমের পরিবর্তে ছোলা আটা ব্যবহার করতে পারেন যার মধ্যে গ্লুটেন থাকে, গমের চেয়ে কম ক্যালোরি থাকে এবং অত্যন্ত পুষ্টিকর।

গ্লাইসেমিক ইনডেক্সের নিম্ন স্তরের কারণে ছোলা ময়দা দ্রুত ক্যালোরি পোড়াতে সহায়তা করে। ছোলা ময়দার সংযোজন ফ্যাট পোড়া বাড়াতে এবং পুষ্টির স্তর বাড়ায়।

বেসন ত্বকের জন্য দুর্দান্ত এক্সফোলিয়েট হিসাবে কাজ করে এবং পিম্পলস এবং ব্রণের চিকিত্‍সার জন্য ব্যবহার করা যেতে পারে। এটি স্থিতিস্থাপকতা বজায় রাখতে সহায়তা করে ত্বককে শক্ত করে তোলে l এক চামচ ছোলা ময়দা নিন, এক চিমটি হলুদের সাথে মিশিয়ে দুধ ব্যবহার করে একটি পেস্ট তৈরি করুন, এটি মুখ এবং ঘাড়ে লাগান। শুকিয়ে যাওয়ার পরে ধুয়ে ফেলুন।

অন্যান্য ফেস প্যাকগুলি মধু, লেবু, চন্দন এবং অন্যান্য উপাদান যেমন গোলাপউড বা মুলতানি মিট্টির সাহায্যে তৈরি করা যায়। প্যাকটি প্রয়োগ করুন এবং এটি প্রায় ৩০ মিনিটের জন্য রেখে দিন, এবং ঠান্ডা জলে ধুয়ে ফেলুন এবং কিছু ময়েশ্চারাইজার লাগান। নিশ্চিত করুন যে ত্বকে ছোলা ময়দার সাথে সম্পর্কিত কোনো অ্যালার্জি না থাকে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: