ইন্টারনেট
হোম / আইন-আদালত / বিস্তারিত
ADS

মহানবি বিশ্বে মানবতার বার্তা দিয়ে গেছেন: প্রধান বিচারপতি

12 November 2023, 11:34:29

ফিলিস্তিনে মানবিক বিপর্যয়ের প্রসঙ্গ তুলে ধরে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, বিশ্ব মানবিকতার বিবেক এখন কোথায়? নবি করিম (সা.) মানুষের প্রতি ভালোবাসার কথা বলেছিলেন। মুসলমানের জন্য ভালোবাসার কথা বলেননি, সারা পৃথিবীর মানুষের জন্য বলেছেন। মহানবি বিশ্বে মানবিকতার বার্তা দিয়ে গেছেন।

পবিত্র ঈদে মিলাদুন্নবি-২০২৩ উপলক্ষ্যে ‘হজরত মুহাম্মদ (সা.) এবং একটি মানবিক বিশ্ব’ শীর্ষক এক আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রোববার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি এ অনুষ্ঠানের আয়োজন করে। শহিদ শফিউর রহমান মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির।

অনুষ্ঠানে বক্তব্য দেন আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম, হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. রেজাউল হাসান, অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন প্রমুখ। সঞ্চালনা করেন সুপ্রিমকোর্ট বার সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নূর দুলাল।

প্রধান বিচারপতি বলেন, আমরা একটা বিশ্বাসের ওপরে চলছি। কারণ, নবি করিম (সা.) বলে গেছেন, ‘এটা আল্লাহর কুরআন, তোমরা এটা ফলো করো। এখানে সব কথা বলা আছে। এই অনুযায়ী চল আর আমার জীবন চরিত্র লক্ষ করো।’ আমরা তার জীবনচরিত্র লক্ষ করে চলছি। এই জীবনচরিত্র লক্ষ করে চললে আমার মনে হয় না আমাদের জীবনে কোনো দুঃখ-কষ্ট থাকবে।

প্রধান বিচারপতি বলেন, বিশ্বে আজ যে মানবিক বিপর্যয় ঘটছে, ফিলিস্তিনের যে অবস্থা। ফিলিস্তিনের এ অবস্থার জন্য কারা দায়ী, কিভাবে দায়ী, কেন হলো এই অবস্থা। ইতিহাস পেছন থেকে একটু পড়তে হবে। ইতিহাস যদি পড়েন দেখবেন কমবেশি সবার ভুল থাকতে পারে। কিন্তু একটি বিষয়ে ভুল নেই- মানুষকে হত্যা করা, নারী হত্যা করা, শিশু হত্যা করা, যে কোনো মানুষকে হত্যা করা জঘন্য পাপ। সব ধর্মে তাই বলে।

প্রধান বিচারপতি আরও বলেন, টেলিভিশনে দেখবেন প্রতিদিন ফিলিস্তিনে কত লোক মারা যাচ্ছে। আমরা এক উম্মাহ বলি। সারা বিশ্বের মুসলিমরা এক উম্মাহ। কোথায়? কোথায় হইচই, কোথায় শব্দ?

তিনি আরও বলেন, ইউক্রেনে রাশিয়া আক্রমণ করেছে। আমরা কোনো আক্রমণকে সমর্থন করি না। বাংলাদেশ সরকারও সমর্থন করেনি। সেখানে বিশ্বের বহু অংশ সরব। জাতিসংঘে রেজ্যুলেশন নিচ্ছে। সেখানে তারা ভেটো দিচ্ছে। কিন্তু ইসরাইলের ব্যাপারে জাতিসংঘের মহাসচিব একটি শক্ত কথা বলেছেন, সেই শক্ত কথা বলার পরে জাতিসংঘের মহাসচিবের পদত্যাগ দাবি করা হচ্ছে।

‘ইসরাইল সেদিন যে ধৃষ্টতা দেখিয়েছে, রেজ্যুলেশনের কপি ছিঁড়ে ফেলল। আমার কাছে মনে হয়েছিল পতন বোধহয় আসন্ন। কারণ এ রকম একটি ঘটনা ১৯৭১ সালে জুলফিকার আলী ভুট্টো ঘটিয়েছিলেন। যখন নাকি বাংলাদেশের ওপর অত্যাচারের ব্যাপারে একটি রেজ্যুলেশন নেওয়া হয়েছিল। জুলফিকার আলী ভুট্টো তখন সেটা ছিঁড়ে রেখে দিলেন, পতন হয়ে গেল পাকিস্তানের। ঠিক আমার কাছে মনে হয়েছে ইসরাইল সে ঘটনা ঘটিয়েছে।’

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: