ইন্টারনেট
হোম / আইন-আদালত / বিস্তারিত
ADS

জেসমিনের মৃত্যু: তদন্ত কমিটিকে দুই মাস সময় বেঁধে দিলেন হাইকোর্ট

13 June 2023, 6:29:09

নওগাঁয় র‌্যাব হেফাজতে ভূমি অফিসের কর্মী সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনার প্রতিবেদন দিতে ওই ঘটনায় গঠিত উচ্চপর্যায়ের তদন্ত কমিটিকে দুই মাস সময় বেঁধে দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে বারবার সময় বাড়ানো হবে না বলেও সতর্ক করেছেন আদালত।

হাইকোর্ট বলেছেন, ‘দুই মাস কিন্তু দুই মাসই। এটি স্পর্শকাতর বিষয়। বারবার সময় দেওয়া হবে না, দুই মাসের মধ্যে তদন্ত শেষ করতে হবে।’ পরে আদালত দুই মাস সময় আবেদন মঞ্জুর করে আদেশ দেন।

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহাম্মদ মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন। এর আগে রাষ্ট্রপক্ষ তদন্ত শেষ করার জন্য হাইকোর্টে সময় প্রার্থনা করে। রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ে কর্মরত যুগ্ম সচিব এনামুল হকের অভিযোগে গত ২২ মার্চ নওগাঁ থেকে র‌্যাব আটক করে ভূমি অফিসের কর্মী জেসমিনকে। আটকের চার ঘণ্টা পর তাকে অসুস্থ অবস্থায় নওগাঁ সদর হাসপাতালে নিয়ে যায় র‌্যাব। সেখান থেকে তাকে পাঠানো হয় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে। সেখানে তার মৃত্যু হয়।

পরিবারের অভিযোগ, র‌্যাবের নির্যাতনে তার মৃত্যু হয়েছে। সেই অভিযোগ অস্বীকার করে র‌্যাব বলেছে, ৪৫ বছর বয়সি ওই নারীকে আটকের পর তিনি অসুস্থ হয়ে পড়েন। র‌্যাব হেফাজতে মৃত্যুর এ ঘটনায় হাইকোর্ট জেসমিনের লাশের ময়নাতদন্ত প্রতিবেদন তলব করে। র‌্যাবের কে কে জিজ্ঞাসাবাদে ছিল, তাও জানতে চায়।

ময়নাতদন্ত প্রতিবেদন অনুযায়ী, ‘মস্তিষ্কে অতিরিক্ত রক্তক্ষরণ’ এর কারণে সুলতানা জেসমিনের মৃত্যু হয়েছে।

এদিকে জেসমিনকে আটকের পর তাকেসহ আরও এক যুবককে আসামি করে রাজশাহীর রাজপাড়া থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন এনামুল।

এই ঘটনা নিয়ে তোলপাড় হলে ঢাকায় র‌্যাবের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে জানানো হয়, যুগ্ম সচিব এনামুল হকের ফেসবুক আইডি হ্যাক করে একটি চক্র দীর্ঘদিন প্রতারণা করে আসছিল। এ অভিযোগে সেই সচিবের উপস্থিতিতে আটক করা হয় তাকে। পরে জেসমিনকে আটকের অভিযানে থাকা ১১ সদস্যকে প্রত্যাহার করে র‌্যাব-৫ এর ব্যাটালিয়ন সদরদপ্তরে সংযুক্ত করা হয়।

এদিকে র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনায় একজন অবসরপ্রাপ্ত বিচারকের নেতৃত্বে উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠনের নির্দেশনা চেয়ে ২৮ মার্চ এ রিট মামলা করেন সুপ্রিমকোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিক।

জনস্বার্থে করা ওই রিট মামলায় স্বরাষ্ট্র সচিব, র‌্যাবের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়। তার প্রাথমিক শুনানি নিয়ে ৫ এপ্রিল উচ্চপর্যায়ের একটি তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেন হাইকোর্ট।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: