ইন্টারনেট
হোম / আইন-আদালত / বিস্তারিত
ADS

‘সরকারি কর্মচারীদের গ্রেফতার বিষয়ে রায়ের বিরুদ্ধে আপিল করা হবে’

26 August 2022, 10:41:10

সরকারী কর্মকর্তা-কর্মচারীকে ফৌজদারি মামলায় গ্রেফতারে সরকারের পূর্বানুমতি নেওয়ার বিধান বাতিল করেছে হাইকোর্ট, এ রায়ের বিরুদ্ধে আপীল করবে রাষ্ট্রপক্ষ। বৃহস্পতিবার (২৫ আগস্ট) এ তথ্য নিশ্চিত করেছেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। এর আগে এই বিধান বাতিল করার সময় আদালত বলেন, ‘সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪১(১) ধারা অনুসারে সরকারি কর্মচারীদের গ্রেফতারে পূর্বানুমতির বিধান বেআইনি, সংবিধান ও মৌলিক অধিকার পরিপন্থী।’ বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

এএম আমিন উদ্দিন বলেন, সরকারী কর্মকর্তা-কর্মচারী ও সাধারণ মানুষের মধ্যে পার্থক্য রয়েছে। জনগণ, সরকারি কর্মচারী, আইনজীবী প্রত্যেকে আলাদা আলাদা একেকটা ক্লাসের অন্তর্ভুক্ত। সাধারণ মানুষও এমন হয়রানির শিকার হতে পারে-সাংবাদিকদের এমন প্রশ্নর জবাবে তিনি বলেন, সাধারণ জনগণের সঙ্গে তাদের একটা পার্থক্য আছে। আব্দুর সবুরের মামলাটি যদি আপনারা দেখেন সেখানে আপিল বিভাগ বলেছেন সবাই সমান হবে না। তিনি বলেন, সরকারি কর্মচারীদের হয়রানি করতে অনেকেই মিথ্যা মামলা করে থাকেন। তখন ভোগান্তিতে পড়তে হয়। তাই এই রায়ের বিরুদ্ধে আমরা অবশ্যই আপিল করবো।

এর আগে সকালে সরকারী কর্মকর্তা-কর্মচারীদের গ্রেফতারে কর্তৃপক্ষের পূর্বানুমতির বিধান বাতিল করে হাইকোর্ট রায় দেন। বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন। ২০১৮ সালের সরকারি চাকরি আইনের ৪১ (১) ধারায় বলা হয়, ‘কোনও সরকারি কর্মচারীর দায়িত্ব পালনের সহিত সম্পর্কিত অভিযোগে দায়েরকৃত ফৌজদারি মামলায় আদালত কর্তৃক অভিযোগপত্র গৃহীত হইবার পূর্বে, তাহাকে গ্রেফতার করিতে হইলে, সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষের পূর্বানুমতি গ্রহণ করিতে হইবে।’

পরে সুপ্রিম কোর্টের আইনজীবী সরোয়ার আহাদ চৌধুরী, একলাছ উদ্দিন ভূঁইয়া ও মাহবুবুল ইসলাম ওই ধারা চ্যালেঞ্জ করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে জনস্বার্থে রিট দায়ের করেন। সে রিটের শুনানি নিয়ে ২০১৮ সালের ৪১ (১) ধারা কেন বেআইনি ও বাতিল ঘোষণা করা হবে না এবং ধারাটি কেন সংবিধানের ২৬ (১) (২), ২৭ ও ৩১ অনুচ্ছেদের পরিপন্থী ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের তৎকালীন হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। সেই রুল যথাযথ ঘোষণা করে রায় দিলেন হাইকোর্ট।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: