ADS
হোম / আইন-আদালত / বিস্তারিত
ADS

রেলে এত অব্যবস্থাপনা থাকবে কেন? হাইকোর্টের অসন্তোষ

24 July 2022, 11:50:12

রেলওয়ের অব্যবস্থাপনা নিয়ে বিভিন্ন অভিযোগ ওঠার কারণে অসন্তোষ প্রকাশ করেছেন উচ্চ আদালত। রেলওয়ের সর্বোচ্চ কর্মকর্তাদের উদ্দেশ করে আদালত বলেছেন—বাংলাদেশ রেলওয়েতে এত অব্যবস্থাপনা কেন থাকবে? কেন ট্রেনের টিকিট কালোবাজারি হবে? কেন যাত্রীরা ট্রেনের ছাদে উঠে যাবে? আপনারা কি রেলকে গ্রাস করে নিতে চাইছেন? রেলওয়েতে এমন অব্যবস্থা আর চলতে পারে না।

বৃহস্পতিবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন। এদিন ঢাবি শিক্ষার্থী মহিউদ্দিন রনির অভিযোগের প্রেক্ষিতে তদন্ত কমিটি গঠনের তথ্য আদালতকে জানায় রেলওয়ে।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও দুদকের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী মো. খুরশীদ আলম খান।

এসময় আদালত রেলওয়ের কর্মকর্তাদের উদ্দেশ করে বলেন, রেল জাতীয় সম্পদ। এটি রক্ষার দায়িত্ব আপনাদের দেওয়া হয়েছে। কিন্তু আপনারা সঠিকভাবে সে দায়িত্ব পালন করছেন না। মানুষ জীবনের ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদে ওঠছে। এমনভাবে চলতে পারে না। আপনারা সঠিকভাবে আপনাদের দায়িত্ব পালন করুন।

২০ জুলাই রেলওয়ের অব্যবস্থাপনা ও যাত্রী হয়রানির প্রতিবাদে কমলাপুর রেলস্টেশনে অবস্থান নেয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির অবস্থানের বিষয়ে জানাতে দুদক ও রাষ্ট্রপক্ষের আইনজীবীকে নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। ওই নির্দেশের ধারাবাহিকতায় তদন্ত কমিটি গঠনের বিষয়টি জানানোর সময় আদালত এসব মন্তব্য করেন।

প্রসঙ্গত, বুধবার মহিউদ্দিন রনির অভিযোগের ওপর শুনানি শেষে সহজ ডটকমকে দুই লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অনলাইনে টাকা নিয়েও টিকিট না দেওয়ায় এই জরিমানা করা হয়।

রেলওয়ের সামগ্রিক অব্যবস্থাপনা এবং দুর্নীতির বিরুদ্ধে ৬ দফা দাবিতে গত ৭ জুলাই থেকে অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মহিউদ্দিন রনি।

তার ৬ দফা দাবি হলো—সহজ ডটকম কর্তৃক যাত্রী হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে; টিকিট সিন্ডিকেট বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ; টিকিট কেনার ক্ষেত্রে সবার সমান সুযোগ সুবিধা নিশ্চিতকরণ; ট্রেনের জনসাধারণের জানমালের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা; ন্যায্য দামে খাবার বিক্রি, বিনামূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্য সম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতকরণ; ট্রেনের সিট সংখ্যা বা ট্রেনের সংখ্যা বাড়ানো; একইসঙ্গে সঠিক সেবার মান ও তথ্যের জবাবদিহিতা নিশ্চিতে শক্তিশালী মনিটরিং টিম গঠন করা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: