ADS
ব্রেকিং নিউজঃ
হোম / আইন-আদালত / বিস্তারিত
ADS

বার কাউন্সিলে আওয়ামীপন্থী আইনজীবীদের নিরঙ্কুশ জয়

30 May 2022, 1:09:46

দেশের আইনজীবীদের নিয়ন্ত্রক ও তদারকী সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে আওয়ামীপন্থী আইনজীবীরা। নির্বাচনে সাধারণ ও আঞ্চলিক আসনে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল ১০টি এবং বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেল ৪টিতে জয় পেয়েছে।

গত বুধবার (২৫ মে) সাতটি সাধারণ (সারাদেশ) ও সাতটি অঞ্চলিক (সাত অঞ্চল) আসনের মোট ১৪টি সদস্য পদের নির্বাচনে ভোট হয়। সে ভোটের গণনা শুরু হয় গতকাল রবিবার (২৯ মে) বিকাল থেকে।মধ্যরাত পর্যন্ত চলে ভোট গণনা। গণনা শেষে রবিবার (২৯ মে) রাতেই ফল ঘোষণা করেন বার কাউন্সিলের চেয়ারম্যান এ এম আমিন উদ্দিন। রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা হিসেবে পদাধিকার বলে তিনি সংস্থাটির চেয়ারম্যান।
অচিরেই নির্বাচনের ফলাফল সংক্রান্ত গেজেট প্রকাশ করা হবে বলেও জানান চেয়ারম্যান এ এম আমিন উদ্দিন।

আওয়ামী লীগ সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ থেকে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) ও বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলসহ (নীল প্যানেল) নির্বাচনে সাধারণ পদে ৩৫ জন ও অঞ্চলভিত্তিক পদে ২৩ জন প্রার্থী হন।

সাদা-নীল প্যানেল থেকে সাধারণ ও অঞ্চলিক পদে সাতজন করে ১৪ জন প্রার্থী অংশ নেন। নির্বাচনে সাধারণ আসনে সাদা প্যানেল থেকে ৪ জন, আর নীল প্যানেল থেকে ৩ জন জয়ী হয়েছেন। এছাড়া সাত অঞ্চলিক (গ্রুপ ভিত্তিক) পদে আওয়ামীপন্থী সাদা প্যানেল থেকে ৬টি ও বিএনপি-জামায়াতপন্থি নীল প্যানেল থেকে ১টি পদে জয় পেয়েছে।

সাধারণ আসনে সাদা প্যানেলের জয়ীরা হলেন- মোহাম্মদ সাঈদ আহমেদ (রাজা)। তিনি সর্বোচ্চ ১৭ হাজার ৪৩৩ ভোট পেয়েছেন। সৈয়দ রেজাউর রহমান ১৭ হাজার ৯৩ ভোট পেয়ে জয়ী হয়েছে। ১৬ হাজার ৮৪৪ ভোট পেয়ে জয়ী হয়েছেন মোহাম্মদ মোখলেসুর রহমান (বাদল)। আর ১৫ হাজার ২৭ ভোট পেয়ে সাদা প্যানেল থেকে জয়ী হয়েছেন মো. রবিউল আলম (বুদু)।

অন্যদিকে সাধারণ আসনে নীল প্যানেল থেকে নির্বাচিত এ এম মাহবুব উদ্দিন খোকন পেয়েছেন ১৬ হাজার ৮১১ ভোট, মো. রুহুল কুদ্দুস (কাজল) পেয়েছেন ১৫ হাজার ৯৬৫ ভোট এবং জয়নুল আবেদীন ১৪ হাজার ৭৯৬ ভোট পেয়ে জয়ী হয়েছেন।

অঞ্চলিক আসনে আওয়ামীপন্থী যারা জয়ী হয়েছেন তাদের মধ্যে- ‘এ’ গ্রুপে (বৃহত্তর ঢাকা জেলার সব আইনজীবী সমিতি) আবদুল বাতেন (৪ হাজার ৪৪৪ ভোট), ‘বি’ গ্রুপে (বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল ও ফরিদপুর জেলার সব আইনজীবী সমিতি) মো. জালাল উদ্দিন খান (১ হাজার ৭২৫ ভোট), ‘ডি’ গ্রুপে (বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলার সব আইনজীবী সমিতি) এ এফ মো. রুহুল আনাম চৌধুরী মিন্টু (১ হাজার ৯৯৮ ভোট), ‘ই’ গ্রুপে (বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের সব আইনজীবী সমিতি) আনিছ উদ্দিন আহমেদ সহিদ (১ হাজার ৭৫২ ভোট), ‘এফ’ গ্রুপে (বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া জেলার আইনজীবী সমিতি) মো. একরামুল হক (১ হাজার ৪৭১ ভোট) এবং ‘জি’ গ্রুপে (বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার সব আইনজীবী সমিতি) মো. আবদুর রহমান (১ হাজার ৭৫০ ভোট) পেয়েছেন।

বিএনপি-জামায়াতপন্থীদের থেকে কেবল ‘সি’ গ্রুপে (বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী জেলার সব আইনজীবী সমিতি) এ এস এম বদরুল আনোয়ার ২ হাজার ৬০৪ ভোট পেয়ে জয় পেয়েছেন।

সোমবার বার কাউন্সিলের চেয়ারম্যান এ এম আমিন উদ্দিনের স্বাক্ষরে ফল ঘোষণা সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, গেজেট প্রকাশের পর নির্বাচিতরা বার কাউন্সিলের দায়িত্ব গ্রহন করবেন। আগামী ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত মেয়াদের জন্য বার কাউন্সিলের সদস্য পদে তারা বহাল থাকবেন।

এ নির্বাচনে ভোটারের সংখ্যা ৫০ হাজারের বেশি। তিন বছর পরপর বার কাউন্সিলের এ নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। গত বছর এ নির্বাচন হওয়ার কথা থাকলেও তফসিল ঘোষণা পর করোনাভাইরাসে সংক্রমণের কারণে শেষ পর্যন্ত নির্বাচন হয়নি। এ অবস্থায় গত বছরের অগাস্টে অ্যাডহক কমিটি গঠন করা হয়।

করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর গত মার্চে নির্বাচনের জন্য ২৫ মে দিন ঠিক করে গেজেট প্রকাশ করে বার কাউন্সিল।

আইনজীবীদের সনদ প্রদানকারী এ সংস্থাটির নির্বাচনে সরাসরি ভোটে জয়ী ১৪ জন থেকে একজন কাউন্সিলের ভাইস চেয়ারম্যান নির্বিাচিত হবেন। এছাড়া অ্যাটর্নি জেনারেল পদাধিকারবলে ১৫ সদস্যের এ কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।সূত্রঃ কালের কন্ঠ

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: