ইন্টারনেট
হোম / আইন-আদালত / বিস্তারিত
ADS

‘ব্যাংকারদের সর্বনিম্ন বেতন নির্ধারণ কেন অবৈধ নয়’

7 February 2022, 5:29:33

ব্যাংকারদের জন্য সর্বনিম্ন বেতনকাঠামো নির্ধারণ করে দেওয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এক সপ্তাহের মধ্যে বাংলাদেশ ব্যাংকে এই রুলের জবাব দিতে বলেছেন আদালত।

আজ সোমবার হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এ এম মাসুম ও সাইফুর রহমান রাহী।

এর আগে গত ২০ জানুয়ারি বাংলাদেশ ব্যাংক ব্যাংকারদের শিক্ষানবিশকালে সর্বনিম্ন বেতন ২৮ হাজার টাকা বেঁধে দিয়ে নির্দেশনা জারি করে। শিক্ষানবিশকাল শেষে কর্মকর্তারা পাবেন ৩৯ হাজার টাকা।

এ ছাড়া নির্ধারিত লক্ষ্য অর্জনে ব্যর্থ হলেও ব্যাংক কর্মকর্তাদের প্রাপ্য পদোন্নতি হতে বঞ্চিত করা যাবে না। সুনির্দিষ্ট ও প্রমাণিত অভিযোগ ছাড়া কোনো অজুহাতে কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত করা যাবে না বলে উল্লেখ করা হয় নির্দেশনায়।

আরও বলা হয়, মেসেঞ্জার, পরিচ্ছন্নতাকর্মী, নিরাপত্তাকর্মী, অফিস সহায়ক ও সমজাতীয় পদে সর্বনিম্ন বেতন-ভাতাদি হবে ২৪ হাজার টাকা।

আগামী মার্চ মাস থেকে এই নির্দেশনা কার্যকর করতে বলা হয়। বেঁধে দেওয়া সর্বনিম্ন বেতন কাঠামো বাস্তবায়নে সময় চেয়ে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে বৈঠক করে বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন বিএবি।

পরে বেসরকারি ব্যাংকগুলোর ন্যূনতম বেতন কাঠামোর নির্দেশনার কিছু শর্ত আংশিক শিথিল করে চলতি ফেব্রুয়ারি মাসের ১ তারিখ আরেকটি সার্কুলার জারি করে কেন্দ্রীয় ব্যাংক।

তাতে বাংলাদেশ ব্যাংক নতুন নির্দেশনা দেয়। চতুর্থ প্রজন্মের নয় ব্যাংক এবং নতুন ব্যাংক বেঙ্গল কমার্শিয়াল, কমিউনিটি, সীমান্ত ও সিটিজেন আর দুর্বল দুই ব্যাংক বাংলাদেশ কমার্স ও আইসিবি ইসলামিকের জন্য পৃথক নির্দেশনা দেওয়া হয়।

নতুন নির্দেশনা অনুসারে মূল বেতন চলতি বছর এপ্রিল থেকে এবং ভাতা কার্যকর হবে ২০২৩ সালের এপ্রিল থেকে। তবে ব্যাংক চাইলে আগামী এপ্রিল থেকেই বেতন-ভাতা দুটোই দিতে পারবে বলে প্রজ্ঞাপনে বলা হয়।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: