ইন্টারনেট
হোম / আইন-আদালত / বিস্তারিত
ADS

ফেনসিডিল মাদক, পরিবহন অবৈধ: আপিল বিভাগ

1 February 2022, 12:04:30

ফেনসিডিলকে মাদক বলে রায় দিয়েছেন আপিল বিভাগ। তাই এটি পরিবহনও অবৈধ বলে জানিয়েছেন আদালত।

২২ বছর আগে ফেনসিডিলসহ গ্রেপ্তার বাদল কুমার পাল নামে এক ব্যক্তির হাইকোর্টে খালাস পাওয়ার রায় নাকচ করে মঙ্গলবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এই রায় দেন। এই রায়ের ফলে বাদলের যাবজ্জীবন সাজা বহাল থাকছে।

ফেনসিডিল এক সময় ছিল কাশির সিরাপ। ধীরে ধীরে তা হয়ে ওঠে তরুণ প্রজন্মের নেশার বস্তু। এটাকে মাদক হিসেবে গণ্য করা হতো না। কিন্তু আপিল বিভাগের রায়ের ফলে এটি মাদক হিসেবে গণ্য হবে।

১৯৯৭ সালে যশোরের চৌগাছায় ২৫০ বোতল ফেনসিডিলসহ গ্রেপ্তার হন বাদল কুমার পাল। ২০০০ সালে এ মামলায় বাদল কুমার পালকে যাবজ্জীবন সাজা দেন যশোরের স্পেশাল ট্রাইব্যুনাল। ঝিনাইদহ সদর উপজেলার বাদল পাল রায়ের বিরুদ্ধে আপিল করলে ২০০৩ সালে তাকে খালাস দেন হাইকোর্ট। তখন হাইকোর্ট বলেছিলেন, ফেনসিডিল কোনো মাদকই না। এটি পরিবহনও কোনো অপরাধ না। ওই রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ।

গেল ১৯ জানুয়ারি শুনানি শেষে ১ ফেব্রুয়ারি রায় ঘোষণার জন্য দিন ধার্য করেন আপিল বিভাগ। মঙ্গলবার আপিল বিভাগ হাইকোর্টের রায় বাতিল করে বিচারিক আদালতের রায় বহাল রাখার ঘোষণা দেন। ফলে বাদলের যাবজ্জীবন কারাদণ্ড বহাল থাকছে।

এই মামলার রায়ের মধ্য দিয়ে ফেনসিডিল সংক্রান্ত অনেক মামলার ভাগ্য নির্ধারণ হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত দেবনাথ বলেন, ফেনসিডিলের অন্যতম উপাদান কোডিং, যা মাদক হিসেবে স্বীকৃত।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: