ইন্টারনেট
হোম / আইন-আদালত / বিস্তারিত
ADS

পাঠ্যপুস্তকে স্বাধীনতার ঘোষণাপত্র: রিটের আদেশ সোমবার

12 December 2021, 5:01:20

শিক্ষাপ্রতিষ্ঠানের সব পাঠ্যপুস্তকে স্বাধীনতার ঘোষণা ও ঘোষণাপত্রের অন্তর্ভুক্ত করার নির্দেশনা চেয়ে আনা রিটের বিষয়ে সোমবার আদেশ দেবেন হাইকোর্ট।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ বিষয়টি নিয়ে শুনানি নিয়ে আদেশের জন্য দিন ধার্য করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন এডভোকেট নাহিদ সুলতানা যুথি। তাকে সহযোগিতা করেন এডভোকেট শাকিলা রওশন, এডভোকেট সেগুফতা তাবাসসুম ও এডভোকেট এবিএম শাহজাহান আকন্দ মাসুম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল বিপুল বাগমার।

ডেপুটি এটর্নি জেনারেল বিপুল বাগমার জানান, শিক্ষাপ্রতিষ্ঠানের সব পাঠ্যপুস্তকে স্বাধীনতার ঘোষণা ও ঘোষণাপত্রের অন্তর্ভুক্ত করার নির্দেশনা চেয়ে আনা রিটের বিষয়ে সোমবার আদেশের দিন ধার্য করেছেন আদালত।

শিক্ষাপ্রতিষ্ঠানের সব পাঠ্যপুস্তকে স্বাধীনতার ঘোষণা ও ঘোষণাপত্রের অন্তর্ভুক্তির নির্দেশনা চেয়ে গত ২ ডিসেম্বর হাইকোর্টে রিটটি দায়ের করা হয়।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী উত্তম লাহেড়ির পক্ষে রিটটি করা হয়। রিটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিবসহ ১০ জনকে বিবাদী (রেসপনডেন্ট) করা হয়েছে।

আইনজীবী এবিএম শাহজাহান আকন্দ মাসুম সাংবাদিকদের বলেন, “পরবর্তী প্রজন্ম যেন স্বাধীনতার ঘোষণা ও ঘোষণাপত্র সম্পর্কে জানতে পারে, এ কারণে পাঠ্যপুস্তকে স্বাধীনতার ঘোষণা ও ঘোষণাপত্র সময়ের দাবি। বিষয়টি নিয়ে প্রয়োজনীয় নির্দেশনার আর্জি পেশ করে রিটটি করা হয়েছে।”
সূত্র : বাসস

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: