ইন্টারনেট
হোম / আইন-আদালত / বিস্তারিত
ADS

বাবার কাছেই থাকবে দুই শিশু, বছরে ৩০ দিন পাবেন জাপানি মা

21 November 2021, 6:33:07

দুই সন্তানকে নিয়ে যাওয়ার অনুমতি পেলেন না জাপানি নাগরিক নাকানো এরিকো। বাংলাদেশি বাবা ইমরান শরীফের কাছেই থাকবে দুই সন্তান। তবে জাপানি মা বছরে তিন বার বাংলাদেশে এসে প্রতিবার ১০ দিন করে দুই শিশুকে নিজের কাছে রাখতে পারবেন। তার আসা যাওয়ার যাতায়াত খরচ দেবেন শিশুদের বাবা ইমরান শরীফ।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রবিবার এই আদেশ দেন। একইসঙ্গে জাপানি মাকে যাতায়াত খরচের ১০ লাখ টাকা সাত দিনের মধ্যে দেওয়ার নির্দেশও দিয়েছে আদালত।

হাইকোর্টের আদেশ প্রতিপালন না হলে সংক্ষুব্ধ পক্ষ আদালতে প্রতিকার চাইতে পারবেন। শিশু দুটির বিষয়ে সমাজসেবা কর্মকর্তাকে প্রতিবেদন দিতে হবে হাইকোর্টের রেজিস্ট্রার বরাবর। তিন মাস পরপর প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

আদালতে দেওয়া তথ্য অনুযায়ী, জাপানি নাগরিক নাকানো এরিকো (৪৬) ও ইমরান শরীফ (৫৮) ২০০৮ সালের ১১ জুলাই দুজনের ধর্মীয় রীতি অনুযায়ী টোকিওতে বিয়ে করেন। এক যুগের দাম্পত্য জীবনে তারা তিন কন্যাসন্তানের জন্ম দেন।

এ দম্পতির ১১, ১০ ও ৭ বছর বয়সী তিন মেয়ে টোকিওর একটি স্কুলে পড়ত। তবে বিভিন্ন কারণে দাম্পত্য বিবাদের জেরে চলতি বছরের গত ১৮ জানুয়ারি বিবাহ বিচ্ছেদের আবেদন করেন শিশুদের মা এরিকো।

সন্তানদের জিম্মায় চেয়ে টোকিওর পারিবারিক আদালতে গত ২৮ জানুয়ারি মামলা করেন এরিকো। এর মধ্যেই গত ২১ ফেব্রুয়ারি দুই মেয়েকে নিয়ে দুবাই হয়ে বাংলাদেশে চলে আসেন ইমরান শরীফ। এরপর গত ১৮ জুলাই শ্রীলঙ্কা হয়ে বাংলাদেশে আসেন নাকানো এরিকো। এরপর হাইকোর্টে এ সংক্রান্ত একটি রিট করেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: