ইন্টারনেট
হোম / আইন-আদালত / বিস্তারিত
ADS

সাক্ষ্যআইন সংশোধনে উদ্যোগ নিয়েছে রাষ্ট্র: আদালতে অ্যাটর্নি জেনারেল

16 November 2021, 6:08:12

সাক্ষ্যআইন সংশোধনের জন্য রাষ্ট্র ইতোমধ্যে উদ্যোগ নিয়েছে বলে আদালতকে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মাদ (এএম) আমিন উদ্দিন।

মঙ্গলবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এমন তথ্য উপস্থাপন করেন তিনি।

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা আদালতকে আরও জানান, ‘সাক্ষ্যআইনের বিষয়ে আইন মন্ত্রণালয় থেকে একটি সংশোধনী চূড়ান্ত পর্যায়ে রয়েছে। খুব শিগগিরই আইনটি সংশোধনী হয়ে জাতীয় সংসদে পাস হবে বলে আশা করছি।’ ৪ জানুয়ারি এ বিষয়ে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

গত ১৪ নভেম্বর সাক্ষ্যআইনের বিদ্যমান ১৫৫ (৪) ও ১৪৬ (৩) ধারা বাতিল চেয়ে একটি রিট আবেদন করা হয়। বাংলাদেশ লিগ্যাল এইডসহ তিনটি সংগঠনের পক্ষে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করেন আইনজীবী সারা হোসেন।

সংগঠন তিনটি হলো- বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট, আইন ও সালিশ কেন্দ্র ও নারীপক্ষ। রিটে আইন মন্ত্রণালয়কে বিবাদী করা হয়েছে। আবেদনে ১৯৭২ সালের সাক্ষ্য আইনের ১৫৫ (৪) ও ১৪৬ (৩) ধারা কেন অসাংবিধানিক ও বাতিল করা হবে না সেই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

ওইদিন ব্যারিস্টার সারা হোসেন বলেন, ধারাগুলোতে বলা আছে একজন নারী যদি যৌন অপরাধের অভিযোগকারী হয় তাহলে আদালতে তার চরিত্র এবং ইতিহাস নিয়ে তাকে প্রশ্ন করা যায় ও জেরা করা যায়। অনেক দিন ধরে এগুলো বাতিলে আন্দোলন হয়েছে। এখন হাইকোর্টের শরণাপন্ন হয়েছি। আগামী সপ্তাহে শুনানি হতে পারে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: