ADS
হোম / আইন-আদালত / বিস্তারিত
ADS

ভ্যাকসিনের অগ্রাধিকার তালিকায় আইনজীবীদের অন্তর্ভূক্তির নির্দেশ হাইকোর্টের

1 July 2021, 6:00:57

করোনাভাইরাসের ভ্যাকসিন পাওয়ার অগ্রাধিকার তালিকায় (সুরক্ষা অ্যাপস) বাংলাদেশ বার কাউন্সিলের তালিকাভুক্ত সকল আইনজীবীকে অন্তর্ভূক্ত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেন। তবে বৃহষ্পতিবার এ আদেশ নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট আদালতে রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনায় দায়িত্বরত ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

করোনার ভ্যাকসিন প্রদানের অগ্রাধিকার তালিকায় ১৯ ধরণের ব্যক্তিদের নাম অন্তর্ভূক্ত রয়েছে। এই তালিকায় বাংলাদেশ বার কাউন্সিলের তালিকাভূক্ত আইনজীবীদের অন্তর্ভূক্তি চেয়ে গত ১১ এপ্রিল রিট আবেদন করেন অ্যাডভোকেট মো. আবু তালেব। এরও আগে গত ৩১ মার্চ সরকারের সংশ্লিস্টদের আইনি নোটিশ দেন। নোটিশের জবাব না পেয়ে রিট আবেদন করা হয়। এ রিট আবেদনে গত ১৩ এপ্রিল রুল জারি করেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিস্টদের রুলের জবাব দিতে বলা হয়।

এই রুলের ওপর বুধবার চূড়ান্ত শুনানি শুনানি হয়। রিট আবেদনের পক্ষে শুনানিতে অংশ নেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট জেড আই খান পান্না, সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

শুনানিকালে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন আদালতকে জানান, ‘স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়েছে, সরকার অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার যে তালিকা দেওয়া হয়েছে সেখানে আদালত অন্তর্ভূক্ত আছে। তারা বলেছে, আদালত মানে সেখানে বিচারক, আদালতের কর্মকর্তা ও কর্মচারিরা ছাড়াও আইনজীবীরা সেখানে অন্তর্ভূক্ত। ফলে আইনজীবীরা অগ্রাধিকার তালিকায় আছেন। পহেলা জুলাই থেকে টিকা দেওয়া শুরু হবে। সেখানে আইনজীবীরা সুযোগ পাবেন। এসময় অন্য আইনজীবীরা বলেন, বিষয়টি সুনির্দিস্ট করে আদেশ দিতে পারেন আদালত। তা নাহলে আইনজীবীরা ভোগান্তির শিকার হতে পারেন।

সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, এর আগে আইনজীবী ও তাদের পরিবারের সদস্যদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা ভ্যাকসিনের আওতায় আনতে গতবছর ৩ ডিসেম্বর স্বাস্থ্য সচিবের প্রতি অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছিল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তর থেকে আমাদের কাছে তালিকা চাওয়া হয়েছিল। আমরা একটা তালিকা দিয়েছিলাম। কিন্তু স্বাস্থ্য অধিদপ্তরের কোনো সাড়া পাইনি।

উভয়পক্ষের শুনানি শেষে ভ্যাকসিন পাওয়ার অগ্রাধিকার তালিকায় (সুরক্ষা অ্যাপস) আইনজীবী অন্তর্ভূক্ত করার নির্দেশ দিয়ে রিট আবেদনটি নিষ্পত্তি করে আদেশ দেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: