ইন্টারনেট
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

মেনস্ট্রুয়াল কাপ সম্পর্কে যা জানা প্রয়োজন

5 September 2023, 6:35:19

বর্তমান সময়ে অধিকাংশ নারীরাই তাদের পিরিয়ডের সময় স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করেন। কেউ কেউ আবার ট্যাম্পনও ব্যবহার করে থাকেন। সে তুলনায় মেনস্ট্রুয়াল কাপ খুব বেশি ব্যবহৃত না হলেও এটি কিন্তু বেশ নিরাপদ এবং সুবিধাজনক। মেনস্ট্রুয়াল কাপ যেমন পরিবেশ দূষণ কমায়, তেমনই স্বাস্থ্যের জন্যও ভালো।

বর্তমান সময়ে অনেকেই এটা ব্যবহার করে থাকেন। অনেকেই আবার মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করতে ভয় পান। চলুন জেনে নেই মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করা কেন বেশি সুবিধাজনক:

বাতের কমাবে যে ৩ ব্যায়ামবাতের কমাবে যে ৩ ব্যায়াম
স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের সময়ে রক্ত জামাকাপড়ে লেগে যাওয়ার মতো আশঙ্কা থাকে। তবে মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারের ক্ষেত্রে সেই ঝুঁকি কম। মেনস্ট্রুয়াল কাপ পরে হাঁটাচলা, ঘুমানো, খেলাধুলা সবই অনেক বেশি সহজ হয়।
স্যানিটারি প্যাডের পরিবর্তে মেনস্ট্রুয়াল কাপ অনেক বেশি পরিবেশবান্ধব। মেনস্ট্রুয়াল কাপ পুনর্ব্যবহারযোগ্য। একটি কাপ চাইলে পাঁচ বছর পর্যন্তও ব্যবহার করা যায়।
জানতে হবে, কাপ পরিষ্কার করার সঠিক নিয়ম। প্রতি মাসে ঋতুস্রাব শুরু হওয়ার আগে কাপটিকে স্টেরিলাইজ করে নিতে হবে। ব্যবহারের পরে মিনারেল ওয়াটার দিয়ে পরিষ্কার করে পুনরায় স্টেরিলাইজ করে নিয়ে নির্দিষ্ট পাউচে ভরে রাখুন। খোলা রাখবেন না। স্যানিটারি প্যাডের তুলনায় এই মেনস্ট্রুয়াল কাপ অনেক বেশি সাশ্রয়কর।
স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে
মেনস্ট্রুয়াল কাপের কারণে যোনিতে সংক্রমণের ঝুঁকি কম থাকে। এক্ষেত্রে কোনো জ্বালা ভাব অনুভূত হয় না বরং
স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করলে যোনির চারপাশে র‍্যাশ বেরিয়ে যাওয়ার ঝুঁকি থাকে। দীর্ঘক্ষণ একই প্যাড ব্যবহার করলে ক্রমণের ঝুঁকি অনেকটাই বেশি। এতে জরায়ু-মুখের ক্যানসারের ঝুঁকিও বেড়ে যায়। তাই প্যাডের তুলনায় মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করা অনেক বেশি স্বাস্থ্যকর।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: