ইন্টারনেট
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

রোগা হতে চান? বাদ দিন সাদা রঙের ৩ খাবার

19 February 2023, 6:42:39

রোগা হতে চাইলে সবচেয়ে আগে রাশ টানতে হবে খাওয়াদাওয়ায়। পুষ্টিবিদরা জানাচ্ছেন, রোগা হতে হলে বাদ দিতে হবে সাদা রঙের ৩ টি খাবার। ওজন কমানোর ডায়েটে ভুলেও রাখা যাবে না এই ৩ খাবার। চলুন জেনে নেই কোন খাবার এড়িয়ে চলবেন:

সাদা পাউরুটি
সকালের জলখাবারে অনেকেরই পাউরুটি থাকে। কিন্তু আপনি যদি ডায়েট শুরু করেন, সে ক্ষেত্রে প্রথমেই সাদা পাউরুটি খাওয়া বন্ধ করতে হবে। ময়দাতে ফাইবার, ভিটামিন, খনিজ পদার্থের পরিমাণ বেশি। কিন্তু যখনই বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে পাউরুটিতে পরিণত হয়, এর সব স্বাস্থ্যগুণ নষ্ট হয়ে যায়। তাই ওজন কমাতে চাইলে সাদা পাউরুটি এড়িয়ে চলা জরুরি।

গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পেতেগ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পেতে

সাদা চিনি
ওজন কমানোর পর্বে এমনিতেই চিনির কোনও জায়গা নেই। তা-ও অনেকে ব্রাউন সুগার খান। কিন্তু ভুলেও সাদা চিনি খাবেন না। দীর্ঘ দিন ধরে যে কষ্ট করছেন, তা এক লহমায় ধূলিসাৎ হয়ে যাবে। চিনি যে শুধু ওজন বাড়িয়ে দেয়, তা তো নয়। হরমোন ক্ষরণেও ভারসাম্য ঘটায়। মিষ্টি যদি একান্ত খেতেই হয়, তা হলে ম্যাপেল সিরাপ, মধু খেতে পারেন।

সাদা ভাত
সাদা ভাতে স্টার্চের পরিমাণ বেশি। এই স্টার্চ ওজন বাড়িয়ে দিতে সিদ্ধহস্ত। ভাতে ক্যালোরি এবং কার্বোহাইড্রেট ভরপুর পরিমাণে থাকে। তাছাড়া ভাত খেলেও একটি নির্দিষ্ট পরিমাণে খাওয়া জরুরি। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই সেই পরিমাণ মেপে খাওয়া হয় না। শুধু তো ওজন নয়, রক্তে শর্করার মাত্রাও বাড়িয়ে দেয় ভাত। ডায়েটে যদি ভাত রাখতেই হয়, ব্রাউন রাইস খান। সাদা ভাত নয়।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: