ইন্টারনেট
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

জন্ডিসের ৩ লক্ষণ জেনে নিন

26 October 2022, 11:12:16

বিশেষজ্ঞরা বলেন, জন্ডিস একটি অবস্থার নাম। অসুখটি মূলত হেপাটাইটিস। এই ভাইরাস সরাসরি লিভারকে আক্রমণ করে। এর লক্ষণও অনেক সময় খুব সহজে ধরা পড়ে না। কিংবা পানি বেশি করে পান করলে সেসব লক্ষণ সেরেও যায়। প্রাথমিক অবস্থায় অবহেলা করলে জন্ডিস মারাত্মক আকার নিতে পারে।

মূলত জন্ডিস তিন ধরনের হয়ে থাকে। যেমন- প্রিহেপাটিক জন্ডিস, হেপাটো সেলুলার জন্ডিস, পোস্ট হেপাটিক জন্ডিস বা অবস্ট্রাক্টিভ জন্ডিস। আসুন জেনে নেই…

– যকৃতে কোনো সমস্যা দেখা দিলে ওজন কমে যেতে পারে। আর জন্ডিস ও সরাসরি লিভারে আঘাত করে। হজম প্রক্রিয়ায় অপরিহার্য ভূমিকা পালন করে যকৃত বা লিভার। শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হলো লিভার। এটি ক্ষতিগ্রস্ত হলে খিদে কমে যায়। খাওয়া-দাওয়ায় অনীহা জন্ম নেয়। ধীরে ধীরে ওজন কমতে থাকে।

– জন্ডিসের সমস্যার অন্যতম লক্ষণ হলো, ত্বক ও চোখ হলুদ হয়ে যাওয়া। এ অবস্থায় লিভারে পিত্ত জমা হতে থাকে। হলুদ রংয়ের পিত্ত জমে থাকার ফলে ত্বক ও চোখ হলুদ বর্ণ ধারণ করে। জমে থাকা পিত্ত পিত্তনালীতে প্রদাহ সৃষ্টি করে। ফলে জন্ডিস হলে পেটে জ্বালা ভাব থাকে।

– জন্ডিস হলে মাঝে মাঝেই পেট ব্যথা হতে পারে।
বিশেষ করে পাঁজরের নিচের ডান দিকে সর্বক্ষণ ব্যথা হয়। বমি ভাব থাকে।

এসব লক্ষণ দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। দেরি হলে সমস্যা বাড়তে পারে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: