ADS
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

শিশুর মানসিক সুস্থতার জন্য জরুরী খাদ্যতালিকা

10 September 2022, 6:53:38

শিশুর মানসিক সুস্থতার জন্য খাদ্যতালিকায় এমন খাবার রাখা উচিত যেগুলো শিশুর প্রোটিন, ভিটামিন ও খনিজের চাহিদা পূরণ করে। আসুন জেনে নেই বিস্তারিত…

ডিম: বিশেষজ্ঞরা বলেন, শিশুদের দৈনন্দিন খাদ্য তালিকায় ৪৫-৫৫ গ্রাম প্রোটিন থাকা অত্যন্ত জরুরী। প্রতিদিন একটি করে ডিম খাওয়ালে প্রোটিনের যোগান পূর্ণ হয়।

এছাড়াও ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ থাকে। আরো থাকে কলির নামক পুষ্টিকর উপাদান যা মস্তিষ্কের বিকাশের জন্য জরুরী।

ওটমিল: আর একটি পুষ্টিকর খাবার হচ্ছে ওটমিল। সমৃদ্ধ ওটমিল বাড়ন্ত শিশুদের শক্তি সরবরাহ করে।

দুধ: দুধে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস, প্রোটিন ও কার্বোহাইড্রেট। শিশুর হাড় গঠনে কার্যকর এসব উপাদান।

পালং শাক: শিশুকে খাওয়াতে পারেন পালং শাক। আয়রন, ক্যালসিয়াম, ফলিক অ্যাসিড, ভিটামিন এ ও সি এর চমৎকার উৎস এটি। এগুলো শিশুদের মানসিক বিকাশে সাহায্য করে, তেমনি মজবুত হাড় গঠনে ভূমিকা রাখে।

মিষ্টি আলু: পুষ্টিকর খাবার হিসেবে মিষ্টি আলুর জুড়ি নেই। এতে থাকা ফাইবার ক্যালসিয়াম ও ভিটামিন এ শিশুর বিকাশে অপরিহার্য।

পিনাট বাটার: সাধারণ মাখনের চাইতে পিনাট বাটার বেশি পুষ্টিকর। এতে আয়রন, প্রোটিন, ফাইবার ও ভিটামিন থাকে। ২ টেবিল চামচ পিনাট বাটারে প্রায় ২৮ শতাংশ প্রোটিন পাওয়া যায়।

দ‌ই: দই রাখতে পারেন শিশুদের খাদ্যতালিকায়। প্রতিদিন খানিকটা টক দই খেলে দাঁত ও হাড় মজবুত হবে। ক্যালসিয়াম ও প্রোটিনের ভরপুর দই খাবার হজম করতে সাহায্য করে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: