ইন্টারনেট
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

প্রস্রাবের সময় ব্যথা ও জ্বালাপোড়ার ৫ কারণ!

6 June 2022, 1:27:02

প্রস্রাবের সময় অনেকেই প্রচন্ড ব্যথা ও জ্বালাপোড়ায় ভোগেন। এতে প্রাথমিক কোন অসুবিধা না হলেও মূত্রাশয় ব্যাক্টেরিয়ার সংক্রমনের কারণে এমনটি ঘটে। প্রসাবের সময় তীব্র ব্যথা হওয়াকে বিজ্ঞানের ভাষায় ডিসুরিয়া বলা হয়।

এক্ষেত্রে প্রস্রাবের সময় তীব্র ব্যথা, জ্বালা, যৌনাঙ্গ সংলগ্ন কসরতে চাপ অনুভূত হয়। ব্যাকটেরিয়া ছাড়াও বেশ

কয়েকটি কারণে প্রস্রাবের সময় এ সমস্যা হতে পারে জেনে নিন তেমন ৫টি কারণ…

– অনেকেরই শুকনো খাবার বেশি খাওয়ার প্রবণতা থাকে। এসব খাবার হজমের জন্য প্রচুর পানির প্রয়োজন হয়। তাই পর্যাপ্ত পানি না খাওয়া হলে পানি শূন্যতার কারণে প্রস্রাবের জ্বালাপোড়া হতে পারে।

– আবার বদহজমের কারণে প্রস্রাবের সময় ব্যথা হতে পারে। আবার হজমের সমস্যা যাতে না হয় তাই খাবারের দিকে বিশেষ সতর্কতা রাখুন। অস্বাস্থ্যকর খাবার এড়িয়ে চলুন।

– মাত্রাতিরিক্ত মদ্যপান ডিসুরিয়া অন্যতম কারণ। এছাড়া মদ্যপান স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। লিভারের জন্য ক্ষতিকর এই অভ্যাস।

– অতিরিক্ত শরীর চর্চার কারণে প্রস্রাবের সময় ব্যথা হতে পারে। বেশি ব্যায়াম করলে শরীরের অন্যান্য অংশের কোষে চাপ পড়ে। বাড়তি চাপের কারণে ব্যথা হতে পারে।

– এই কারণগুলো ছাড়াও শারীরিক বিভিন্ন সমস্যার কারণেও ডিসুরিয়া হতে পারে। তাই দীর্ঘ দিন প্রসাবের সময় ব্যথা ও জ্বালাপোড়া ভুগলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: