ইন্টারনেট
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

শিশুদের ঠাণ্ডা-সর্দির প্রকোপ বাড়ছে

24 March 2022, 7:59:07

ঋতু পরিবর্তনের ফলে শিশুদের ঠাণ্ডাজনিত সমস্যা আশঙ্কাজনকভাবে বাড়ছে। আক্রান্তদের মধ্যে নবজাতকদের সংখ্যাই বেশি। এ কারণে শিশুদের পাশপাশি ভোগান্তি বাড়ছে অভিভাবকদেরও। রাজধানীর শিশু হাসপাতালসহ আরও কয়েকটি হাসপাতাল ঘুরে দেখা গেছে এমন চিত্র।

সরজমিনে দেখা যায়, হাসপাতালের বহিঃবিভাগ ও জরুরি বিভাগে অনেকে শিশু সন্তান নিয়ে এসেছেন। তাদর মধ্যে কথা হয় জামান হোসেনের সঙ্গে। তিনি বলেন, ‘মেয়েটা কয়েকদিন যাবত সর্দি আর শ্বাসকষ্টের সমস্যায় ভুগছে। সপ্তাহখানেক ধরে কিছু চিকিৎসা করিয়েছি। কিন্তু তাতে অবস্থার উন্নতি হয়নি। তাই আজ হাসপাতালে নিয়ে এলাম।’

গাজীপুর থেকে আসা হানিফ আহমেদের ছয় বছর বয়সী ছেলে ১০ দিন যাবত ১ নম্বর ওয়ার্ডে ভর্তি। তিনি বলেন, বুকে ব্যথা আর শ্বাসকষ্টের সমস্যা ছিল ছেলের। তাই এখানে ভর্তি করিয়েছি।

১ নম্বর ওয়ার্ডের সিনিয়র স্টাফ নার্স রিমা ঢাকাটাইমসকে বলেন, এখানে ৫৬টি বিছানার সবগুলো রোগীতে পূর্ণ। বক্ষব্যাধি, নেফ্রোলজি, গ্যাস্ট্রোলজি ও হরমোনাল সমস্যাসহ শিশুদের পাঁচ ধরনের রোগের সেবা দেওয়া হয়। তবে ঠাণ্ডা-কাশি-শ্বাসকষ্টজনিত রোগী বেশি ভর্তি হচ্ছে।

শিশু হাসপাতালের পরিচালক অধ্যাপক সৈয়দ সফি আহমেদ ঢাকাটাইমসকে বলেন, গরমের প্রকোপ বাড়ায় শিশুরা শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে হাসপাতালে আসছে। আমাদের বহির্বিভাগে যারা চিকিৎসার জন্য আসছে তাদের ৩০ থেকে ৪০ শতাংশই ঠাণ্ডাজনিত সমস্যা নিয়ে আসে। এর মধ্যে শ্বাসকষ্ট, সাধারণ সর্দি-কাশি ও ডায়রিয়ার রোগী আছে।

ঋতু পরিবর্তনের রোগ থেকে বাঁচার প্রতিকার জানতে চাইলে অধ্যাপক সৈয়দ সফি বলেন, এই সময়ে শিশুদের ভালোভাবে যত্ন নিতে হবে। তাদের যেন ঠাণ্ডা না লাগে সেদিকে খেয়াল রাখতে হবে। শিশুদের গরম খাবার খাওয়াতে হবে। আর শ্বাসকষ্টজনিত সমস্যা বৃদ্ধি পেলে অবশ্যই হাসপাতালে নিয়ে আসতে হবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: