ইন্টারনেট
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

যেসব খাবারে ভিটামিন বি ৩ মিলবে

6 March 2022, 2:10:05

খাবার থেকে এনার্জি যোগাতে শরীরের প্রয়োজন হয়না ইয়াসিন বা ভিটামিন বি ৩। আমাদের পরিপাক প্রক্রিয়া ও নার্ভ ভালো রাখতে এ ভিটামিন আবশ্যক। ত্বকের টিস্যুর যত্ন নেওয়ার পাশাপাশি কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণ এবং হার্ট ভালো রাখতেও নায়াসিন বা ভিটামিন বি অবদান অনেক। জেনে নিন কোন খাবারে মিলবে শরীরের জন্য গুরুত্বপূর্ণ এর উপাদান।

মাশরুম: মুরগির বুকের মাংস পাওয়া যায় নায়াসিন। ৮৫ গ্রাম রান্না করা মাংসে মেলে ১১.৪ মিলি গ্রাম নায়াসিন। সামুদ্রিক খাবার প্রেমীরা এই ভিটামিনের উৎস হিসেবে বেছে নিতে পারেন টুনা মাছ। প্রোটিন, ভিটামিন বি ৬, ভিটামিন বি ১২, সেলেনিয়াম ও ওমেগা থ্রি ফ্যাটি এসিড পাওয়া যায় এই মাছ থেকে।

নায়াসিন এর অন্যতম উৎস হচ্ছে চিনাবাদাম। এতে আরও রয়েছে প্রোটিন, মনোস্যাচুরেটেড ফ্যাট, ভিটামিন ই, ভিটামিন বি ৬, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং ম্যাঙ্গানিজ।

মটরশুটি: মটরশুটি খেতে পারেন এই ভিটামিনের উৎস হিসেবে। ভিটামিন বি ৩ এর পাশাপাশি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে মটরশুটিতে। এসব উপাদান কোলেস্টরলের পরিমাণ নিয়ন্ত্রণ করে ও শরীরের জন্য উপকারী ব্যাকটেরিয়া বাড়াতে সাহায্য করে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: