ইন্টারনেট
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

গলায় সংক্রমণ হলে যেসব খাবার খাবেন

6 January 2022, 7:10:28

বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমণের মহামারি চলছে। শীতের দিনে সবাইকে সাবধানে থাকতে হবে। বিশেষ করে এ সময়ে সাধারণ জ্বর-সর্দির পাশাপাশি বেড়েছে করোনা ওমিক্রনের চোখরাঙানি।

কোনটা সাধারণ গলাব্যথা আর কোনটা করোনার জন্য তা কিন্তু বোঝা দায়। এ সময় গলায় সংক্রমণ বা ব্যথা হলে খাবার খেতে খুবই অসুবিধা হয়। সেই সঙ্গে খাবার খেলে বমি হয়ে যাবারও সম্ভাবনা থাকে।

সেই সঙ্গে থাকে একাধিক শারীরিক অসুবিধা। গলা ব্যথা হলে গলা ভেতর থেকে শুকিয়ে আসে। আর তখন কিন্তু খাবার খেতে খুবই অসুবিধা হয়। লিক্যুইড ছাড়া কোনও কিছু খাওয়া যায় না। সময় ধরে গার্গল আর ভেপার নেওয়া হল গলা ব্যথার অর্বথ্য ওষুধ। আর তাই এই সময় ঠান্ডা পানি একদম নয়। বার বার গরম পানি খান। স্যুপ, মধু এসব বেশি করে খান। তাই ভরসা রাখুন কিছু ঘরেয়া টোটকায়।

মধু

মধুর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের জন্যই কিন্তু তা গলার জন্য এত ভাল। ঠান্ডা লাগলে গরম পানিতে মধু দিয়ে খান। কিংবা মধু-তুলসী পাতা চিবিয়ে খান। মধুর মধ্যে থাকা শর্করা ভাইরাস দমনে সক্রিয় ভূমিকা পান করে। আর সেই কারণেই মধু এত ভাল কাজ করে।

আদা

আদার মধ্যেও প্রাকৃতিক অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। গবেষণায় দেখা গেছে, নিয়মিত এর ব্যবহার গলা ব্যথার জন্য দারুণ কার্যকরী। পানি গরম করে তাতে কয়েক টুকরো আদা দিয়ে দিন। ৫-১০ মিনিট জল ভালো করে ফোটান। হালকা গরম থাকা অবস্থায় চুমকে খান। দিনে অন্তত দু’বার ওই পানি খান। প্রয়োজনে সামান্য মধু মিশিয়ে খেতে পারেন।

চিকেন স্যুপ বা স্ট্যু

গলার সমস্যায় সবচেয়ে ভাল কাজ করে চিকেন স্যুপ। গাজর, বিনস, আলু, টমেটো, গোলমরিচ, রসুন, পেঁয়াজ আর আদা দিয়ে বানিয়ে ফেলুন। এতে গলা যেমন আরাম পাবে তেমনই ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলোও ধ্বংস হবে। গলা ব্যথা করলে নিউট্রোফিলস, শ্বেত রক্ত কণিকার সংখ্যা বেড়ে যায়। গলার কোশে যে ফ্লুইড থাকে তা শুকিয়ে যায়। চিকেনের মধ্যে থাকা উপাদান গলার কোশের ওই ফ্লুইডে পূরণে সাহায্য করে। সেই সঙ্গে শ্বেত রক্তকণিকার বৃদ্ধি কমায়। তাই চিকেন স্যুপ খেলে সবথেকে বেশি আরাম লাগে।

ডিম

ডিম ভাজা কিংবা পোচ নয়, ডিম খান সেদ্ধ করে। ডিমে থাকে ভিটামিন ডি, সেলেনিয়াম, জিঙ্ক, আয়রন। যা আমাদের রোগ-জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। শরীরে পুষ্টিও দেয়। সেই সঙ্গে হজম ভাল হয়। আর তাই তালিকায় রাখুন সেদ্ধ ডিম।

আলু সিদ্ধ

গলা ব্যথাতে কিন্তু দারুণ কাজ দেয় আলু সিদ্ধও। আলু সিদ্ধ করে নিন। এবার তা সামান্য মাখন আর গোলমরিচ দিয়ে মেখে নিন। এতে গলা আরাম পাবে। আলুর মধ্যে থাকা ভিটামিন সি, ম্যাগনেশিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের জন্য খুব ভাল। বাড়ে রোগ-প্রতিরোধক ক্ষমতা। আর তাই আলু সিদ্ধ খেতে পারেন রাতের দিকে।

ওটস

ওটস কিন্তু আমাদের শরীরের জন্য খুব ভাল। সেই সঙ্গে খেতেও সুবিধে হয়। ওটসের মধ্যে ফাইবার বেশি থাকায় শরীর থেকে অতিরিক্ত টক্সিনও বের করে দেয়। আর তাই গলা ব্যথা হলে দই ওটস কিংবা ওটসের খিচুড়ি বানিয়ে খান। এতে যেমন খেতে ভাল লাগবে তেমনই কিন্তু স্বাদও ফিরবে।

টকদই

শীতকালে গলা ব্যথায় টকদই নির্ভয়ে খেতে পারেন। এতে গলা আরাম পায়। গলার কোষগুলো পর্যাপ্ত প্রোটিন পায়। সেই সঙ্গে ব্যাকটেরিয়া ধ্বংসেও ভাল কাজ করে টকদই।

মেথি

মেথির স্বাস্থ্য উপকারিতা অনেক। এটি নানাভাবে ব্যবহার করা যেতে পারে। আপনি মেথি বীজ শুধুই খেতে পারেন বা মেথির চা তৈরি করে খেতে পারেন। গলা ব্যথায় মেথি চা অন্যতম একটি প্রাকৃতিক প্রতিকার। বিভিন্ন গবেষণায় মেথির গুণাগুণ বার বার প্রমাণিত হয়েছে। এটি যেমন ব্যথা উপশম করতে পারে ঠিক তেমনই জ্বালা বা প্রদাহ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াগুলিকে মেরে ফেলতে পারে। এর মধ্যে অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্যও রয়েছে।

রসুন

রসুনের মধ্যে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিসেপটিক গুণ যা গলা ব্যথায় দারুণভাবে কার্যকরী। রসুনের মধ্যে উপস্থিত অ্যালিসিন গলা ব্যথার জন্য দায়ী ব্যাক্টেরিয়াকে মেরে ফেলতে সাহায্য করতে পারে। কাঁচা বা রান্না করে যেকোনও উপায়ে রসুন খেতে পারেন।

অ্যাপল সিডার ভিনেগার

অ্যাপল সিডার ভিনেগারের মধ্যে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। একাধিক সংক্রণের বিরুদ্ধে লড়াই করার জন্য এর অ্যান্টিমাইক্রোবিয়াল গুণও রয়েছে। গলা ব্যথা দ্রুত সারিয়ে তোলে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: