ইন্টারনেট
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

কখন খেলে ডায়াবেটিসের ঝুঁকি কমে

25 December 2021, 12:53:06

দেশের অনেক কর্মক্ষেত্রেই রাতের শিফটে কাজ করতে হয় অসংখ্য মানুষকে। মূলত যান্ত্রিক জীবনযাপনের কারণে বদলে গেছে কাজের ধরন। অনেকেই রাত জেগে কাজ করেন। রাতের শিফটে কাজ করার ফলে স্বাস্থ্যেরও ক্ষতি হচ্ছে।

চিকিৎসাবিজ্ঞানের সঙ্গে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের মতে, নাইট শিফটে কাজের ফলে বাড়ছে রক্তে শর্করার মাত্রা। এর ফলে বহু মানুষ ডায়াবেটিস রোগে আক্রান্ত হচ্ছেন। কিন্তু রাতে তো কাজ করতেই হবে কাউকে না কাউকে। তাহলে উপায় কী, এমন ভাবনার উত্তরে জানা গেছে, তাদের দিনের বেলার খাওয়ার সময়েই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

বেশি রাতে খাবার খেলে রক্তে গ্লুকোজের মাত্রা বাড়ে। যা ডায়াবেটিস রোগের জন্য খুবই ক্ষতিকর
বেশি রাতে খাবার খেলে রক্তে গ্লুকোজের মাত্রা বাড়ে। যা ডায়াবেটিস রোগের জন্য খুবই ক্ষতিকর। তারা যখন সূর্যের আলো থাকাকালীন খাবার খাচ্ছেন, শুধুমাত্র তখনই তাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকছে। অন্যদিকে নাইট শিফট করার কারণে রাতে খাবার খাওয়ার ফলে রক্তে গ্লুকোজের মাত্রা বৃদ্ধি পাচ্ছে ৬.৪ শতাংশ।

বিশেষজ্ঞদের মতে, শরীরে যেকোনো রোগের বৃদ্ধির অন্যতম কারণ হলো, আমাদের লাইফস্টাইল এবং খাদ্যাভ্যাস। সুস্থ শরীর পাওয়ার জন্য স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের পাশাপাশি সঠিক লাইফস্টাইলও জরুরি। কিন্তু অনেক সময়ই কাজের চাপ এবং পরিস্থিতির কারণে এমন কিছু করতে হয় মানুষকে, যা স্বাস্থ্যের জন্য অনুকূল নয়।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: