ADS
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

মাত্র ৩টি খাবার পরিষ্কার রাখবে আপনার লিভার

30 June 2021, 5:59:57

লিভার মানবদেহের অনেকগুলো গুরুত্বপূর্ণ কাজের সঙ্গে জড়িত। হজমশক্তি, মেটাবলিজম, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, দেহে পুষ্টি যোগানো ইত্যাদি কাজগুলো লিভার সম্পাদন করে। এছাড়া সুস্থ লিভার দেহের রক্ত প্রবাহ নিয়ন্ত্রণ করে, রক্ত থেকে ক্ষতিকর টক্সিন বের করে দেয়, দেহের সকল অংশে পুষ্টি যোগায়। এছাড়াও লিভার ভিটামিন, আয়রন এবং সাধারন সুগার গ্লুকোজ সংরক্ষণ করে।

অস্বাস্থ্যকর জীবন-যাপন দেহের লিভারের ওপর খারাপ প্রভাব ফেলে। অসুস্থ লিভারের কারণে ওজন বৃদ্ধি, হৃদরোগ, দীর্ঘ সময় ক্লান্তি অনুভব করা, হজমের সমস্যা এলার্জি ইত্যাদি এই সমস্ত অসুখ দেখা দিতে পারে। তাই চিনে নিন এমন তিনটি খাবার যা দেহ ও লিভারকে সুস্থ রাখবে।

লেবু: লেবুর অ্যান্টি অক্সিডেন্ট উপাদান দেহের লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে এবং ডি লিমনেন উপাদান লিভারের এনজাইম সক্রিয় করে। তাছাড়া লেবুর ভিটামিন সি লিভারের এনজাইম তৈরি করা যা হজম শক্তির জন্য উপযোগী।

লেবুর মিনারেল লিভারের নানান পুষ্টি উপাদানগুলো শোষণ করার শক্তি বৃদ্ধি করে। বাসায় লেবু পানি পান করুন এবং যেকোনো সময় পানের জন্য লেবু পানি বানিয়ে রাখুন। প্রতিদিন লেবু পানি পান করুন চাইলে এর সঙ্গে মধু মিশিয়ে নিতে পারেন।

রসুন: লিভার পরিষ্কার রাখার জন্য উত্তম খাবার হল রসুন। রসুনের এনজাইম লিভারের ক্ষতিকর টক্সিক উপাদান পরিষ্কার করে। এতে আছে আরো দুটি উপাদান।

আপেল: প্রতিদিন ১টি করে আপেল খেলে তা লিভারকে সুস্থ রাখে। আপেলের পেকটিন, ফাইবার দেহের পরিপাক নালীর হতে টক্সিন ও রক্ত হতে কোলেস্টরেল দূর করে। একইসঙ্গে লিভারকে সুস্থ রাখে।

আরো পড়ুনঃ সঙ্গীহীন একা নারীরাই জীবনের সবচেয়ে বেশি সুখী বলছে গবেষণা

আপেলে আছে আরো কিছু উপাদান- ম্যালিক এসিড যা প্রাকৃতিকভাবে রক্ত হতে ক্ষতিকর টক্সিন দূর করে। যেকোনো ধরনের আপেলই দেহের লিভারের জন্য ভালো। তাই লিভার সুস্থ রাখতে প্রতিদিন ১টি করে আপেল খান।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: