ইন্টারনেট
ADS

বর্ষীয়ান সংগীতশিল্পী অনুপ ঘোষাল আর নেই

16 December 2023, 12:36:05

না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন উপমহাদেশের বিশিষ্ট সংগীতশিল্পী অনুপ ঘোষাল। শুক্রবার (১৫ ডিসেম্বর) বেলা আড়াইটায় ভারতের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বার্ধক্যজনিত রোগেই অনুপ ঘোষালের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

বর্ষীয়ান এই শিল্পীর মৃত্যুতে শোক জানিয়েছেন পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তায় তিনি লেখেন, বিশিষ্ট সংগীতশিল্পী ও সুরকার ড. অনুপ ঘোষালের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তাঁর গাওয়া গান আজও মানুষের মুখে মুখে ফেরে। পশ্চিমবঙ্গ সরকার ২০১১ সালে তাঁকে ‘নজরুল স্মৃতি পুরস্কার’ ও ২০১৩ সালে ‘সংগীত মহাসম্মান’ প্রদান করে। অনুপ ঘোষালের প্রয়াণে সংগীতজগতের অপূরণীয় ক্ষতি হলো। আমি অনুপ ঘোষালের আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

ছোট থেকেই সংগীতের সাথে জড়িত ছিলেন অনুপ। নজরুলগীতি এবং শ্যামাসংগীতের জন্য সংগীত জগতে বিপুল প্রশংসা পেয়েছিলেন তিনি। এ ছাড়াও বাংলা, হিন্দি-সহ নানা ভাষার ছবিতে সংগীত পরিবেশন করেন। সত্যজিৎ রায় পরিচালিত ‘গুপি গাইন বাঘা বাইন’, ‘হীরক রাজার দেশে’র মতো ছবিতে সংগীত পরিবেশন করেছিলেন অনুপ।

প্রসঙ্গত, বাংলা এবং হিন্দি গানের পাশাপাশি তিনি ভোজপুরি এবং অহমিয়া ভাষায়ও গান গেয়েছেন অনুপ ঘোষাল। তার মৃত্যুতে শুধু সংগীত জগন নয়, পুরো সংস্কৃতি অঙ্গনে শোকের ছায়া।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: