ইন্টারনেট
হোম / শিক্ষা / বিস্তারিত
ADS

তাপমাত্রা ১৭ ডিগ্রির নিচে নামলে মাধ্যমিক স্কুল বন্ধের নির্দেশ

16 January 2024, 5:35:26

দেশের উত্তরাঞ্চলসহ নানা জেলায় জেঁকে বসেছে শীত। স্কুলগামী শিশুরা শীতজনিত নানান রোগে আক্রান্ত হচ্ছে। ব্যহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। এ অবস্থায় তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত একটি নির্দেশনা জারি করে নয়টি আঞ্চলিক কার্যালয়ের পরিচালকের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, দেশের বিভিন্ন জেলায় তীব্র শৈতপ্রবাহ প্রবাহিত হচ্ছে। চলমান এ শৈতপ্রবাহে শিক্ষার্থীদের শিক্ষার স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। এক্ষেত্রে যে সব জেলায় তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের নিচে (সংশ্লিষ্ট আবহাওয়া অফিসের আবহাওয়ার পূর্বাভাসের প্রমাণক অনুযায়ী) নেমে যাবে, আঞ্চলিক উপপরিচালকগণ ওই সব জেলার শিক্ষা কর্মকর্তার সঙ্গে আলোচনা করে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ (সর্বোচ্চ তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস বা তদূর্ধ্ব না হওয়া পর্যন্ত) রাখার নির্দেশনা প্রদান করবেন।

এদিকে ঢাকাসহ দেশের বেশিরভাগ অঞ্চল ঢেকে আছে ঘন কুয়াশার চাদরে; অনেক স্থানেই দেখা মিলছে না সূর্যের। এর পাশাপাশি উত্তরের হিমেল বাতাস বাড়িয়ে দিচ্ছে শীতের অনুভূতি।

আবাহাওয়া অধিদপ্তর বলছে, সোমবার দেশের নয়টি জেলা ও অঞ্চলে তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের নিচে ছিলো।

অধিদপ্তরের আবহাওয়াবিদ কাজী জেবুন্নেছা ঢাকা টাইমসকে বলেন, ‘গতকাল ১৭ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকা তাপমাত্রার মধ্যে রাজশাহীতে ১৫ দশমিক ৪ ডিগ্রি, পাবনার ইশ্বরদীতে ১৫ দশমিক ২ ডিগ্রি, নওগাঁর বদলগাছীতে ১৪ দশমিক ৫ ডিগ্রি, সিরাজগঞ্জের তাড়াশে ১৫ দশমিক ৩ ডিগ্রি, রংপুরে ১৫ দশমিক ৭ ডিগ্রি, দিনাজপুরে ১৫ দশমিক ৫ ডিগ্রি, শরীয়তপুরে ১৬ ডিগ্রি, রাজারবাগ ১৬ দশমিক ২ ডিগ্রি এবং সাতক্ষীরায় ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিলো।’

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ৯.৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকার ১৪.৮ থেকে ১ ডিগ্রি কমে ১৩.৮ ডিগ্রিতে নেমেছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: