ইন্টারনেট
হোম / শিক্ষা / বিস্তারিত
ADS

এসএসসির খাতা চ্যালেঞ্জে ১১ হাজার ফল পরিবর্তন

28 August 2023, 10:04:24

চলতি বছর প্রকাশিত এসএসসি ও সমমান পরীক্ষার উত্তরপত্র চ্যালেঞ্জ করে ১১ হাজার ৩৬২ পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। তাদের মধ্যে নতুন করে জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৮১১ পরীক্ষার্থী, ফেল থেকে পাশ করেছে ২ হাজার ২১২ পরীক্ষার্থী। ফেল থেকে নতুন করে জিপিএ-৫ পেয়েছে তিনজন। বাকি পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে বিভিন্ন গ্রেডে।

Advertisement

গত কয়েক বছরের মধ্যে এবার রেকর্ড ফল পরিবর্তন হয়েছে। সোমবার খাতা পুনঃনিরীক্ষার এই ফল প্রকাশ করা হয়। এর মধ্যে ১০টি সাধারণ বোর্ডের প্রকাশিত পুনঃনিরীক্ষণের ফল থেকে এসব তথ্য জানা গেছে।

এদিকে ঢাকা বোর্ডে উত্তরপত্র চ্যালেঞ্জ করে ফেল থেকে পাশ করেছে ১০৪ জন। মোট তিন হাজার ৮৫ পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। আর নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৩৬২ জন। তবে উত্তরপত্র চ্যালেঞ্জ করে জিপিএ-৫ পায়নি ফেল করা কোনো পরীক্ষার্থী। এ বোর্ডের এক লাখ ৯১ হাজারটি উত্তরপত্র পুনঃনিরীক্ষার আবেদন করেছিল ৭৩ হাজার ৪৬ পরীক্ষার্থী।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে মোট ১০৮০ পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। ফেল থেকে পাশ করেছে ১৩০ পরীক্ষার্থী। তাদের মধ্যে নতুন করে জিপিএ-৫ পেয়েছে ১৬২ জন।

বরিশাল বোর্ডের ৭ হাজার ৩৮৬ পরীক্ষার্থী মোট ২১ হাজার ৩৯৭টি খাতা চ্যালেঞ্জ করেছিল। তার মধ্যে মোট ১৭১ পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। ফেল থেকে পাশ করেছেন ৩ জন। নতুন জিপিএ-৫ পেয়েছে ২৯ পরীক্ষার্থী।

যশোর শিক্ষা বোর্ডে মোট ৫৩৪ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। তাদের মধ্যে ফেল থেকে পাশ করেছে ৫৪ জন। নতুন জিপিএ-৫ পেয়েছে ৫২ জন পরীক্ষার্থী। একমাত্র এ বোর্ডেই ফেল থেকে জিপিএ-৫ পেয়েছে ৩ জন।

খাতা পুনঃনিরীক্ষণে সিলেট শিক্ষা বোর্ডের ৪৭২ পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। তাদের মধ্যে ফেল থেকে পাশ করেছে ৭৯ জন। নতুন জিপিএ-৫ পেয়েছে ৪৯ জন।

রাজশাহী শিক্ষা বোর্ডের মোট ৩৬১ শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। এর মধ্যে ফেল থেকে পাশ করেছেন ৪৮ জন শিক্ষার্থী। নতুন জিপিএ-৫ পেয়েছেন ৫৬ জন।

দিনাজপুর বোর্ডে মোট ৩৭৭ জনের ফলাফল পরিবর্তন হয়েছে। তাদের মধ্যে ফেল থেকে পাশ করেছে ৭৫ পরীক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ৭৩ জন। বাকিদের বিভিন্ন গ্রেডে ফল পরিবর্তন হয়েছে।

কুমিল্লা শিক্ষা বোর্ডে ২৭ হাজার ৬০ পরীক্ষার্থী মোট ৬৫ হাজার ৪০টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করে। তাদের মধ্যে ৮৭৯ জনের ফল পরিবর্তন হয়। যার মধ্যে ৯৪ জন নতুন করে জিপিএ-৫ পেয়েছে আর ১৮০ জন ফেল থেকে পাশ করেছে। বাকি ৬০৫ জনের বিভিন্ন গ্রেডে ফল পরিবর্তন হয়েছে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডে মোট ২৩ হাজার ৬৬৫ জন খাতা পুনঃনিরীক্ষণের আবেদন করেছিল। তাদের মধ্যে ৪ হাজার ১৯৫ জনের ফল পরিবর্তন হয়েছে। আর ফেল থেকে নতুন করে পাশ করেছে ১ হাজার ৫৩৪ জন। নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৫৯৭জন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: