ইন্টারনেট
হোম / শিক্ষা / বিস্তারিত
ADS

তীব্র দাবদাহের কারণে এগিয়ে আনা হলো স্কুলের ছুটি

13 April 2023, 12:20:23

তীব্র দাবদাহে পুড়ছে পশ্চিমবঙ্গ। যা আগামী কয়েকদিনও বজায় থাকার আশঙ্কা রয়েছে। এর জন্য সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, চৈত্র সংক্রান্তি এবং বর্ষবরণেও তাপপ্রবাহ থাকবে। শনিবার পর্যন্ত বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। এদিকে তীব্র দাবদাহের কারণে স্কুলে গরমের ছুটি এগিয়ে এনেছে সরকার। আগামী ২৪ মে’র পরিবর্তে স্কুলে গরমের ছুটি শুরু হবে ২ মে থেকে। মুখ্যমন্ত্রীর নির্দেশেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের শিক্ষা অধিদপ্তর।ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, তীব্র দাবদাহে পুড়েছে কলকাতাসহ পুরো পশ্চিমবঙ্গ। সকাল থেকেই তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখি। যার ফলে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে শিক্ষার্থীদের। সবদিক বিবেচনা করেই স্কুলে ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী স্কুলের ছুটি প্রায় ৩ সপ্তাহ এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দপ্তর। রাজ্যের সব সরকারি স্কুলে এই নির্দেশ কার্যকর হবে। বেসরকারি স্কুলগুলোকেও ছুটি এগিয়ে আনার জন্য অনুরোধ জানানো হবে বলে শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে। তবে ২ মে থেকে গরমের ছুটি শুরু হলে তা কতোদিন ধরে থাকবে তা নিয়ে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।দেশটির আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী ১৪ থেকে ১৬ এপ্রিল দক্ষিণবঙ্গের জেলাগুলোতে বিক্ষিপ্তভাবে ও উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে তাপপ্রবাহ চলবে। আগামী সপ্তাহ পর্যন্ত বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

এর জন্য স্বাস্থ্য ক্ষেত্রে ও কৃষি ক্ষেত্রে প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে। স্বাস্থ্য নিয়ে ইতিমধ্যেই সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। ইতিমধ্যেই জেলাগুলোতে নিজেদের মতো করে স্কুলের টাইম এগিয়ে নিয়ে আসার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৩ এপ্রিল) থেকে জেলার সব স্কুলকে প্রাতঃকালীন (মর্নিং শিফট) করার সিদ্ধান্ত নিয়েছে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। বুধবার এই মর্মে জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ-এর পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

অন্যান্য জেলার স্কুলেও টাইমিং এগিয়ে নিয়ে আসার পরিকল্পনা নেওয়া হয়েছে। সেক্ষেত্রে এপ্রিল মাসের যে কয়দিন স্কুল রয়েছে, সেই দিনগুলোর জন্য শিক্ষার্থীদের উদ্দেশে সতর্কবার্তা দিয়েছে স্বাস্থ্য দপ্তর। সতর্কবার্তায় গরম তপ্ত রোদ্দুরে না যাওয়া, বেশি করে পানি পান করা, শরীর অসুস্থ হলে সঙ্গে সঙ্গে চিকিৎসকদের পরামর্শ নেওয়ার কথা জানান হয়েছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: