ইন্টারনেট
হোম / শিক্ষা / বিস্তারিত
ADS

ঢাবি ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত, প্রশ্ন নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

3 June 2022, 5:55:14

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রশ্ন নিয়ে ভর্তিচ্ছুদের রয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

শুক্রবার (৩ জুন) বেলা ১১টা থেকে শুরু হয়ে দেড় ঘণ্টার এ পরীক্ষা চলে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। গত বছরের ন্যায় এবারও ঢাকা বিশ্ববিদ্যালয় এবং দেশের আটটি বিভাগীয় পর্যায়ের পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী নাঈম সিকদার। তিনি জানান, লিখিত অংশ তুলনামূলক কঠিন হয়েছে গতবারের তুলনায়। এদিকে নটর ডেম কলেজের আতিক শাহরিয়ার বলেন, প্রশ্ন মোটামুটি স্ট্যান্ডার্ড রয়েছে।

তাদের মত আরো বেশ কয়েকজনের সাথে কথা হলে, প্রশ্ন নিয়ে মিশ্র মন্তব্য পাওয়া যায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ১১টা ১৫ মিনিটে ব্যবসায় শিক্ষা অনুষদ ভবনে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন। সারাদেশের পরীক্ষার প্রস্তুতি ও সার্বিক দিকে নিয়ে গণমাধ্যমে ব্রিফ করবেন বলে জানা গেছে।

এবার ‘গ’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা ৩০ হাজার ৬৯৩ জন। মোট আসন সংখ্যা ৯৩০টি। সেক্ষেত্রে এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৩ জন। গতবার ‘গ’ ইউনিটের প্রতি আসনের লড়েছিলেন ২১ জন।

উল্লেখ্য, ‘গ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে। এমসিকিউ পরীক্ষা ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষা ৪৫ মিনিট। পরীক্ষায় প্রাপ্ত ফলাফলের সঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) ওপর ২০ নম্বর যোগ করে মেধাতালিকা প্রস্তুত করা হবে।

এরপর ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট আর ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: