ইন্টারনেট
হোম / শিক্ষা / বিস্তারিত
ADS

এসএসসি পর্যন্তই ঝরছে ৪৫ ভাগ শিক্ষার্থী

14 March 2022, 10:38:44

সয়াবিন তেলের মূল্য নিয়ন্ত্রণে রাখতে মনিটরিং সেল গঠন ও নীতিমালা তৈরি করতে হাইকোর্টে দায়ের করা রিটের বিষয়ে আদেশ আজ। সোমবার (১৪ মার্চ) হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ বিষয়ে আদেশ দেওয়ার কথা রয়েছে। রিটকারী আইনজীবী অ্যাডভোকেট সৈয়দ মহিদুল কবীর বিষয়টি নিশ্চিত করেন।

গতকাল রবিবার (১৩ মার্চ) সয়াবিন তেলের মূল্য নিয়ন্ত্রণে রাখতে মনিটরিং সেল গঠন ও নীতিমালা তৈরি করতে হাইকোর্টে দায়ের করা রিটের শুনানি অনুষ্ঠিত হয়। সেখানে হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই দিন ঠিক করে আদেশ দেন।

এর আগে গত রবিবার (৬ মার্চ) রিটটি দায়ের করা হয়েছিল। সুপ্রিম কোর্টের তিন আইনজীবী হাইকোর্ট ডিভিশনে রিটটি দায়ের করেছিলেন। তারা হলেন- অ্যাডভোকেট মনির হোসেন, অ্যাডভোকেট সৈয়দ মহিদুল কবীর এবং অ্যাডভোকেট মোহাম্মদ উল্লাহ। বাণিজ্য সচিব, ভোক্তা অধিকার কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

গত ৩ মার্চ সয়াবিন তেলের দাম বাড়ানোর বিষয়টি হাইকোর্টের নজরে আনেন এই তিন আইনজীবী। তারা সয়াবিন তেলের দাম বাড়ানো নিয়ে একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন। প্রতিবেদনে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সুযোগ নিয়ে বাংলাদেশের এক শ্রেণির অসাধু ব্যবসায়ী সয়াবিন তেলের দাম অস্বাভাবিক হারে বাড়িয়ে দিয়েছেন। ২ মার্চ বাজারে ক্রেতাদের কাছ থেকে এক লিটার খোলা সয়াবিনের দাম রাখা হয়েছে ১৭৫ টাকা। অথচ, সরকার এক লিটার খোলা সয়াবিনের দাম ১৪৩ টাকা নির্ধারণ করে দিয়েছে। আদালত আইনজীবীদের যথাযথ প্রক্রিয়ায় রিট আবেদন দাখিল করার পরামর্শ দেন। সে অনুযায়ী সংশ্লিষ্ট আইনজীবীরা উচ্চ আদালতে রিট আবেদন জানান।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: