ইন্টারনেট
হোম / শিক্ষা / বিস্তারিত
ADS

২০২৪ থেকে নবম শ্রেণিতে কোনো বিভাগ থাকছে না

19 February 2022, 9:01:20

২০২৪ সাল থেকে নবম শ্রেণিতে কোনো শ্রেণি বিভাজন থাকবে না। বিজ্ঞান, মানবিক, ব্যবসা শিক্ষার মতো কোনো শ্রেণি বিভাজন থাকবে না বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি। শনিবার (১৯ ফেব্রুয়ারি) এনসিটিবিতে নতুন কারিকুলামের বই উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

নতুন শিক্ষা কারিকুলামে জ্ঞানের পাশাপাশি দক্ষতা অর্জন মূল লক্ষ্য। এই লক্ষ্য বাস্তবায়নেই আমাদের আগামী দিনের পথচলা। তিনি বলেন, এখন পাইলটিং আকারে দেশের ৬২ শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন কারিকুলামে শিক্ষা ব্যবস্থা চালু রাখা হবে। এটি সফল হলে ২০২৩ সাল থেকে প্রাথমিকভাবে ষষ্ঠ, ৭ম শ্রেণি থেকে বাস্তবায়ন করা হবে। আর ২০২৪ সালে এসে ৮ম নবম শ্রেণিতেও এটি বাস্তবায়িত হবে।

শিক্ষামন্ত্রী বলেন, আগের পাঠক্রমে সঠিক দিক-নির্দেশনা ছিল না। সঠিক নির্দেশনার বাস্তবায়নে নতুন পাঠক্রম প্রণয়ন করা হয়েছে। আমরা দেখব নতুন কারিকুলাম অনুযায়ী শিক্ষার্থীরা দক্ষতাসম্পন্ন হচ্ছেন কি-না। যখন চতুর্থ শিল্প বিপ্লব বাস্তবায়নে শিক্ষার্থীদের থেকে ফিডব্যাক পাবো, তখন নিজেদের সার্থক মনে করবো।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: