ইন্টারনেট
হোম / সম্পাদকীয় / বিস্তারিত
ADS

মহামারি আকারে ডেঙ্গু মানুষের জীবনকে মূল্য দিলে মশা মারতে হবে

11 September 2023, 12:07:54

জুলাই মাস থেকে ডেঙ্গু দ্রুত ছড়িয়ে পড়তে শুরু করে রাজধানীর বাইরের জেলাগুলোতে। আর এই সময় এসে দেখা যাচ্ছে ঢাকায় ডেঙ্গু রোগীর সংখ্যাও বাড়ছে। গত ১ সেপ্টেম্বর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক দিনে ২১ জনের মৃত্যুর তথ্য দিয়েছিল খোদ স্বাস্থ্য অধিদপ্তর। এরপর থেকে ২১ জন না হলেও গড়ে দশের ওপর থাকছে মৃত্যুসংখ্যা। দ্রুতই মোট মৃত্যুর সংখ্যাটি হাজার হয়ে যাবে বলে আশংকা করা হচ্ছে। বাংলাদেশের চেয়ে বেশি মৃত্যুহার আর কোনো দেশে দেখা যাচ্ছে না। সেই বিবেচনায় ডেঙ্গু পরিস্থিতি মহামারি আকার নিয়েছে বলা যায়।

কিন্তু সরকার মহামারি বলছে না। তবে আমরা তো জানি যখন কোনো অনিয়ন্ত্রিত রোগ সারাদেশে ছড়িয়ে পড়ে, তখন সেটাকে মহামারি বলা হয়। যাই হোক সন্দেহ নেই যে, জনস্বাস্থ্য সঙ্কট পর্যায়ে পৌঁছেছে দেশের ডেঙ্গু পরিস্থিতি। এখন আর এটি কেবল প্রাদুর্ভাব নয়। প্রতিদিন শত শত মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। ঘটছে প্রাণহানির ঘটনা। কিন্তু এমন অবস্থায়ও কেন বিষয়টি নিয়ে তেমন তৎপরতা নেই, সেটা বোঝা যাচ্ছে না।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: