ইন্টারনেট
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

বেড়েছে ব্রয়লার মুরগি ও ডিমের দাম

15 December 2023, 5:44:48

বেড়েছে ব্রয়লার মুরগি ও ডিমের দাম। সে তুলনায় কিছুটা কমেছে নতুন আলু ও পেঁয়াজের দাম। আর স্থির রয়েছে শীতকালীন সবজি ও মাছের বাজার। শুক্রবার (১৫ ডিসেম্বর) রাজধানীর মতিঝির এজিবি কলোনি, মালিবাগ, শান্তিনগর, খিলগাঁও রেলগেট, রামপুরা ও কারওয়ান বাজার, হাতিরপুলসহ কয়েকটি বাজার ঘুরে এ তথ্য জানা গেছে।

তালতলা ও শেওড়াপাড়া বাজার ঘুরে ক্রেতা ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

বাজার ঘুরে ক্রেতা ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, চলতি সপ্তাহে ব্রয়লার মুরগি ১৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে ব্রয়লারের কেজি ছিল ১৮০ টাকা। কেজিতে ১০ টাকা বেড়ে ৩০০ টাকায় বিক্রি সোনালি মুরগি।

মালিবাগ রেলগটে বাজারে মুরগি বিক্রেতা সবুজ মিয়া বলেন, গত সপ্তাহের ব্রয়লার মুরগি ছিল ১৮০ টাকা। যা আগের সপ্তাহে ছিল ১৭০ টাকা। চলতি সপ্তাহে ব্রয়লার ১৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সবুজ বলেন, মুরগির দাম বাড়ছে। শুধু ব্রয়লার নয় সোনালি, সোনালি হাইব্রিড ও লেয়ার মুরগিরও বাজারও চড়া। সোনালি ৩০০ টাকা, সোনালি হাইব্রিড ২৯০ টাকা, দেশি মুরগি ৫০০ থেকে ৫২০ টাকা কেজি, লেয়ার ২৯০ টাকা দরে হচ্ছে।

এসব বাজারে শীতকালীন সবজির দাম স্থিতিশীল রয়েছে। তবে নতুন আলু আর হঠাৎ বেড়ে যাওয়া পেঁয়াজের দাম কিছুটা কমেছে। দেশি নতুন পেঁয়াজের সরবরাহ ভালো হওয়ায় দাম কমতে শুরু করেছে। নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়।

খিলগাঁও বাজারে আলু-পেঁয়াজ বিক্রেতা শফিক বলেন, শীত বাড়ার সঙ্গে সঙ্গে বাজারে প্রচুর নতুন আলু ও পেঁয়াজ আসতে শুরু করেছে। গত সপ্তাহের তুলনায় নতুন আলুর দাম কেজিতে ২০ টাকা কমেছে। একই সঙ্গে অস্বাভাবিক বেড়ে যাওয়া পেঁয়াজের দামও কমতে শুরু করেছে।

রাজধানীর একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন আবদুল্লাহ মাহি। তিনি বলেন, এখন শীতকাল চলে আসছে। সবজির বাজারে মোটামুটি স্বস্তি আছে। তারপরেও যে কম তা নয়। তবে আগের তুলনায় কিছুটা কমেছে সবজির দাম।

তিনি আরও বলেন, গরুর মাংস আগের তুলনায় দুইশ টাকা পর্যন্ত কমেছে। এটা একটা স্বস্তির খবর।

বাজার ঘুরে দেখা গেছে, বর্তমানে প্রতি কেজি মুলা বিক্রি হচ্ছে ৩০ টাকা, শিম ৫০ থেকে ৭০ টাকা, ফুলকপি ৪০ থেকে ৫০ টাকা, বাঁধাকপি ৪০ থেকে ৬০ টাকা, পাকা টমেটো প্রকারভেদে ৮০ থেকে ১২০ টাকা, কাঁচা টমেটো বিক্রি হচ্ছে ৬০ টাকায়।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: