ইন্টারনেট
হোম / Breaking News, অর্থনীতি / বিস্তারিত
ADS

১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ২৩ টাকা বাড়ল

3 December 2023, 5:38:55

চলতি ডিসেম্বর মাসের জন্য ১২ কেজি এলপিজি (তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস) সিলিন্ডারের দাম ২৩ টাকা বাড়িয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। দাম বাড়ার পর এখন ১২ কেজির সিলিন্ডারের দাম দাঁড়িয়েছে এক হাজার ৪০৪ টাকায়।

রবিবার বিকেল তিনটায় নতুন দাম ঘোষণা করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। সন্ধ্যা থেকেই কার্যকর হবে এই দাম।

এছাড়াও ভোক্তাপর্যায়ে বোতলজাতকৃত ৫.৫ কেজি এলপিজির দাম ৬৪৪ টাকা, ১২.৫ কেজি এক হাজার ৪৬৩ টাকা, ১৫ কেজি এক হাজার ৭৫৫ টাকা, ১৬ কেজি এক হাজার ৮৭২ টাকা, ১৮ কেজি দুই হাজার ১০৭ টাকা, ২০ কেজি দুই হাজার ৩৪০ টাকা, ২২ কেজি দুই হাজার ৫৭৫ টাকা, ২৫ কেজি দুই হাজার ৯২৬ টাকা, ৩০ কেজি তিন হাজার ৫৫১ টাকা, ৩৩ কেজি তিন হাজার ৮৬২ টাকা, ৩৫ কেজি চার হাজার ৯৬ টাকা এবং ৪৫ কেজির বেতলজাতকৃত এলপিজির দাম পাঁচ হাজার ২৬৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিইআরসির ঘোষণায় বলা হয়, বেসরকারি এলপিজির রিটেইলার পয়েন্টে মূসকসহ প্রতি কেজির মূল্য ১১৭ টাকা দুই পয়সায় সমন্বয় করা হয়েছে। এছাড়া রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহ করা বেসরকারি এলপিজির মূসকসহ প্রতি কেজির মূল্য ১১৩ টাকা ২০ পয়সায় সমন্বয় করা হয়েছে।

এদিকে মূসকসহ অটোগ্যাসের প্রতি লিটারের মূল্য ৬৪ টাকা ৪৩ পয়সায় সমন্বয় করা হয়েছে।

এর আগে, বিইআরসি নভেম্বর মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১৮ টাকা বাড়িয়ে ১ হাজার ৩৮১ টাকা নির্ধারণ করেছিল।

চলতি বছরের জুলাইয়ে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম সর্বনিম্ন ৯৯৯ টাকা ছিল।

এরপর থেকে ধারাবাহিকভাবে বাড়তে থাকে দাম; সেপ্টেম্বরে ১ হাজার ২৮৪ টাকা এবং অক্টোবরে ১ হাজার ৩৬৩ টাকায় পৌঁছায় ১২ কেজির সিলিন্ডার।

২০২১ সালের ১২ এপ্রিল পর্যন্ত, কোম্পানিগুলোর দ্বারা নির্ধারিত হতো এলপিজির দাম।

তবে এলপিজির দাম আমদানির ওপর নির্ভরশীল হওয়ায়, পরে সৌদি আরবের রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত মূল্যের ভিত্তিতে কর্তৃপক্ষ এর দাম নির্ধারণ করবে বলে ঘোষণা দেয় সরকার।

সরকারি ঘোষণা অনুযায়ী, সৌদি আরবে দাম বাড়লে ভিত্তিমূল্য বাড়বে। ওই ঘোষণার পর থেকে প্রতি মাসেই এলপিজির দাম নির্ধারণ করছে বিইআরসি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: