ইন্টারনেট
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

চিনির দাম কেজিতে আরও ২৫ টাকা বাড়ানোর প্রস্তাব

19 June 2023, 10:53:10

আসন্ন ইদুল আজাহার আগেই চিনির দাম কেজি প্রতি ২৫ টাকা বাড়াতে চায় মিলমালিকরা। এজন্য সোমবার (১৯ জুন) বাণিজ্য মন্ত্রণালয়ে একটি চিঠি দিয়েছে বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন। বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, মিলমালিকরা কেজিপ্রতি প্যাকেটজাত চিনির দাম ১৫০ টাকা ও খোলা চিনি ১৪০ টাকা করার প্রস্তাব করেছেন। ২২ জুন থেকে এ দাম কার্যকর করতে চান তারা।

এরআগে গত ১১ মে বাণিজ্য মন্ত্রণালয় চিনির দাম বাড়ায়। তখন খোলা চিনির দাম কেজিপ্রতি ১২০ টাকা এবং প্যাকেটজাত চিনি ১২৫ টাকা নির্ধারণ করা হয়। বর্তমানে চিনির এ দামই নির্ধারণ রয়েছে।

সেসময় চিনির দাম বাড়ানোর বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, বাজারে চিনির নিরবচ্ছিন্ন সরবরাহ বজায় রাখা, সাধারণ ভোক্তার ক্রয়ক্ষমতা ও ব্যবসায়ীদের স্বার্থ বিবেচনায় বিটিটিসি কর্তৃক প্রতি কেজি পরিশোধিত চিনির (খোলা) মিলগেটে মূল্য ১১৫ টাকা, পরিবেশক পর্যায়ে ১১৭ ও খুচরা পর্যায়ে ১২০ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া প্যাকেটজাত প্রতি কেজি পরিশোধিত চিনি মিলগেটে ১১৯ টাকা, পরিবেশক পর্যায়ে ১২১ ও খুচরায় ১২৫ টাকা নির্ধারণ করার বিষয়ে সুপারিশ করা হয়।

তবে অভিযোগ রয়েছে, সরকারের এই নির্ধারিত দামের চেয়ে বেশি দামেই বাজারে বিক্রি হচ্ছে চিনি। এর মধ্যে আবার চিনির দাম বাড়াতে চিঠি দিয়েছে বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: