ইন্টারনেট
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

রমজান উপলক্ষে চিনি আমদানিতে ভ্যাট-ট্যাক্স মওকুফ চান ব্যবসায়ীরা

12 February 2023, 6:12:05

আসন্ন পবিত্র রমজান মাস উপলক্ষে চিনি আমদানিতে ভ্যাট ও ট্যাক্স মওকুফ করতে সরকারের প্রতি দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

রবিবার রাজধানীর মতিঝিলে অবস্থিত দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ভবনে এক মতবিনিময় সভায় এ দাবি জানান তারা।

রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর আমদানি, মজুদ, সরবরাহ ও মূল্য পরিস্থিতি বিষয়ে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।

চিনি ব্যবসায়ীরা বলেন, সরকার যদি চিনিতে ভ্যাট-ট্যাক্স মওকুফ করে দেয় তাহলে অনেক কম দামে চিনি বিক্রি করা যাবে। আসন্ন রমজান মাস উপলক্ষে চিনির দাম কমাতে সরকারের পক্ষ থেকে এ সহযোগিতা চান ব্যবসায়ীরা।

এদিকে গত ২৬ জানুয়ারি বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন (বিএসআরএ) বিজ্ঞপ্তির মাধ্যমে চিনির নতুন যে দাম নির্ধারণ করেছিল তারও সমালোচনা করেছেন ব্যবসায়ীরা।

সেসময় কেজিপ্রতি ৫ টাকা বাড়িয়ে খোলা চিনি ১০৭ ও প্যাকেটজাতের দাম ১১২ টাকা নির্ধারণ করা হয়, যা ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে বলে জানানো হয়। তবে বাজারে ১২০ টাকা কেজির নিচে চিনি মেলে না।

মতবিনিময় সভায় ব্যবসায়ীরা বলেন, চিনির বর্তমান নতুন যে দাম নির্ধারণ করা হয়েছে সেটি কে বা কারা করেছে আমরা জানি না। এখানে পাইকারি বা খুচরা পর্যায়ের দাম আলাদা করে দেওয়া হয়নি। তাই দামটা সঠিকভাবে নির্ধারণের দাবি জানাচ্ছি।

সভায় ভোজ্যতেল ব্যবসায়ীরা বলেন, বাংলাদেশে ভোজ্য তেল সরবরাহে কয়েকটা গ্রুপের ওপর নির্ভরশীল। এছাড়া লোজ তেলের চাহিদাও আছে। রমজান মাসে বিভিন্ন কারণে ভোজ্য তেলের চাহিদা বাড়ে। সে অনুযায়ী তেল পাইপলাইনে আছে। রোজায় ভোজ্য তেলের কোনো সংকট হবে না।

এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, পণ্য কেনা-বেচায় সবাইকে মেমো দিতে হবে। মেমো না দিয়ে জরিমানা দিয়ে আমাদেরকে অভিযোগ দেবেন সেটা হবে না।

তিনি বলেন, ডলার সংকট কাটাতে সরকার বিলাসবহুল পণ্য আমদানিতে লাগাম টেনেছে। এলসি খোলা হচ্ছে না। এতে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। কিন্তু এদিকে আবার হুন্ডি বেড়ে যাচ্ছে।

এখন আমি অনুরোধ করব এলসি কমানোর যে উদ্দেশ্য সেটি না হয়ে উল্টোটা যেন না হয়।

সভায় চাল, ডাল, মসলা ব্যবসায়ীসহ জতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক কে এইচ এম সফিকুজ্জামান, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসানসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: