ইন্টারনেট
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

রির্জাভ কমে ৩২ বিলিয়ন ডলারের ঘরে

9 January 2023, 11:59:33

বাংলাদেশের বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ কমে ৩২ বিলিয়নের (তিন হাজার ২০০ কোটি) ঘরে নেমে এসেছে। গতকাল রবিবার দিন শেষে রিজার্ভের পরিমাণ ছিল ৩২.৫৭ বিলিয়ন (তিন হাজার ২৫৭ কোটি) ডলার। রিজার্ভের ওপর চাপ কমাতে আমদানি দায় কমানোর উদ্যোগ নিয়েছে সরকার ও কেন্দ্রীয় ব্যাংক।

নতুন এলসি (ঋণপত্র) কমলেও আগের দায় পরিশোধের চাপের কারণে বৈদেশিক মুদ্রার খরচ কমেনি। এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নে (আকু) আমদানি বিল পরিশোধের পর বর্তমান রিজার্ভ কমে ৩২ বিলিয়নের ঘরে নেমেছে এসেছে। গত বুধবার দিন শেষে রিজার্ভ ছিল ৩৩.৬৩ বিলিয়ন ডলার। গত বৃহস্পতিবার নভেম্বর-ডিসেম্বর মেয়াদের ১১২ কোটি ডলার পরিশোধ করা হয়। গতকাল তা সমন্বয়ের পর ৩২.৫৭ বিলিয়ন ডলারে নেমে এসেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, দেশের ইতিহাসে বৈদেশিক মুদ্রার রিজার্ভ সর্বোচ্চ ৪৮ বিলিয়ন ডলারের ঘর অতিক্রম করে ২০২১ সালের আগস্টে। ৩৩ বিলিয়ন ডলারের ঘর অতিক্রম করে ২০১৭ সালের জুনে। এরপর থেকে করোনার প্রভাব শুরুর আগ পর্যন্ত রিজার্ভ ৩২ থেকে ৩৩ বিলিয়ন ডলারের ঘরে ওঠানামার মধ্যে ছিল।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: