ইন্টারনেট
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

কোনো সচিব রাষ্ট্রায়ত্ত ব্যাংকের পরিচালক হতে পারবেন না

24 December 2022, 12:42:03

এখন থেকে সরকারের কোনো সচিব বা সমমর্যাদার কোনো কর্মকর্তা রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের পরিচালক হতে পারবেন না। এ বিধান রেখে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকে পরিচালক নিয়োগের নীতিমালা করেছে।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ গত বৃহস্পতিবার এ নীতিমালা প্রকাশ করেছে। এতে সরকারের সচিব ও সমমর্যাদার কাউকে নিয়োগ না দেওয়ার বিষয়টি উল্লেখ করা হয়।

নীতিমালায় বলা হয়, ‘আপাতত বলবৎ কোনো আইন/অধ্যাদেশ/আদেশ/বিধিতে ভিন্নরূপে নির্দিষ্টকৃত না থাকলে কর্মরত কোনো সচিব বা সমগ্রেডভুক্ত কোনো কর্মকর্তা চেয়ারম্যান বা পরিচালক পদে নিয়োগের জন্য বিবেচিত হবেন না।’

তবে বর্তমানে সুনির্দিষ্ট কোনো নীতিমালা না থাকলেও সরকারের কর্মরত কোনো সচিব রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের পরিচালক নেই। তবে বর্তমানে যারা রাষ্ট্রমালিকানাধীন বিভিন্ন ব্যাংকে চেয়ারম্যান, পরিচালক নিযুক্ত রয়েছেন, তাদের বিষয়েও নির্দেশনা রয়েছে নতুন এ নীতিমালায়।

নীতিমালায় বলা হয়, বিদ্যমান চেয়ারম্যান/পরিচালকেরা তাদের অবশিষ্ট মেয়াদে এমনভাবে দায়িত্ব পালন করবেন, যেন তারা এ নীতিমালার আওতায় নিযুক্ত হয়েছেন।

অর্থ মন্ত্রণালয়ের নতুন এ নীতিমালায় বলা হয়, রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক, বিশেষায়িত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নীতি-নির্দেশনা প্রণয়ন এবং ব্যবসায়িক কার্যক্রম সুচারুভাবে পরিচালনা ও ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিত করতে চেয়ারম্যান ও পরিচালক নিয়োগের ক্ষেত্রে এ নীতিমালা করা হয়েছে।

নীতিমালায় বলা হয়েছে, রাষ্ট্রমালিকানাধীন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান নিয়োগ বা পুনর্নিয়োগের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর অনুমোদন লাগবে। আর পরিচালক নিয়োগ বা পুনর্নিয়োগের ক্ষেত্রে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর অনুমোদন নিতে হবে।

চেয়ারম্যান ও পরিচালক নিয়োগে পাঁচ সদস্যের একটি কমিটি গঠনের কথা বলা হয়েছে নীতিমালায়। আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ কমিটি গঠন করা হবে। নিয়োগ কমিটির প্রধান থাকবেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব। আর সদস্যসচিব থাকবেন একই বিভাগের কেন্দ্রীয় ব্যাংক শাখার দায়িত্বপ্রাপ্ত উপসচিব।

এ ছাড়া পাঁচ সদস্যের কমিটিতে সদস্য হিসেবে থাকবেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন অতিরিক্ত বা যুগ্ম সচিব, অর্থ বিভাগের একজন যুগ্ম সচিব ও বাংলাদেশ ব্যাংকের একজন নির্বাহী পরিচালক।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: