হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

এবার গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব

24 November 2022, 10:37:22

বিদ্যুতের দাম পাইকারি পর্যায়ে বৃদ্ধির পর এবার গ্রাহক পর্যায়ে ১৯ দশমিক ৪৪ শতাংশ বৃদ্ধির আবেদন করেছে বিতরণ সংস্থাগুলো। আজ বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকালে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানিসহ (ওজোপাডিকো) তিনটি বিতরণ সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কাছে দাম বৃদ্ধির আবেদন জমা দিয়েছে। এ ছাড়া বাকি দুটি বিতরণ সংস্থাও বিকেলের মধ্যেই দাম বাড়ানোর জমা দিতে পারে বলে জানা গেছে।

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) পরিচালক বিকাশ দেওয়ান জানান, পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ায় গ্রাহক পর্যায়ে এর প্রভাব পড়বে। লোকসান গুনতে হবে। তাই সবদিক বিবেচনা করে দাম বাড়ানো আবেদন করা হবে। এ বিষয়ে বিইআরসির চেয়ারম্যান আবদুল জলিল গণমাধ্যমকে বলেন, আবেদনপত্র গ্রহণ শাখায় তিনটি আবেদন জমা হয়েছে। সব সংস্থার আবেদন জমা হওয়ার পর যাচাই-বাছাই করে আইনানুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিইআরসির কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, আবেদনপত্রগুলোতে সব তথ্য-প্রমাণাদি ঠিক থাকলে একটি কারিগরি মূল্যায়ন কমিটি গঠন করা হবে। এরপর কমিটি প্রতিবেদন দিলে গণশুনানি হবে। পুরো প্রক্রিয়া শেষে আদেশ ঘোষণা করতে কমিশনের অন্তত এক থেকে দেড় মাস সময় লাগতে পারে।

প্রসঙ্গত, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) আবেদনের পরিপ্রেক্ষিতে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে । প্রতি কিলোওয়াট ৫ টাকা ১৭ পয়সা থেকে বাড়িয়ে ৬ টাকা ২০ পয়সা করা হয়েছে। অর্থাৎ প্রতি কিলোওয়াটে ১ টাকা ৩ পয়সা বা ১৯.৯২ শতাংশ বেড়েছে। আগামী মাস থেকে নতুন মূল্য কার্যকর হবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: