ইন্টারনেট
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

মিয়ানমার থেকে ৪৪ টাকা কেজি দরে চাল কিনছে সরকার

8 September 2022, 10:43:23

দেশে চালের দাম যখন ঊর্ধ্বমুখী, মিয়ানমার থেকে দুই লাখ টন আতপ চাল কেনার প্রস্তাব নীতিগতভাব অনুমোদন দিয়েছে সরকার, যাতে প্রতি কেজির দাম পড়বে ৪৪ টাকার কিছু বেশি।

জানা গেছে, সরকার থেকে সরকার (জিটুজি) পর্যায়ে এই চাল আমদানি করা হচ্ছে। আমদানিকৃতব্য প্রতি টন চালের দাম ধরা হয়েছে ৪৬৫ ডলার। বর্তমানে ডলারের দর ৯৫ টাকা হিসাবে প্রতি টনের দাম পড়ে ৪৪ হাজার ১৭৫ টাকা। এই হিসাবে এক কেজির দাম ৪৪ টাকা সাড়ে ১৭ পয়সা।

দেশের বাজারদরের তুলনায় মিয়ানমারের এই দর অনেকটাই কম। সরকারি সংস্থা টিসিবির হিসাবে চালের কেজি এখন সর্বনিম্ন ৪৭ থেকে ৭০ টাকা। প্রধান খাদ্যশস্যটির আমদানি শুল্ক কমানোর পর গত এক সপ্তাহে দাম কেজিপ্রতি ৫ টাকার মতো কমেছে। এক সপ্তাহ আগেও এই দর ছিল ৫৪ থেকে ৭৫ টাকা।

মিয়ানমার থেকে চাল কেনার সিদ্ধান্ত নিতে এই বৈঠকে সভাপতিত্ব করেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। তবে বৈঠক শেষে কোনও ব্রিফিং করা হয়নি। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল বারিকও সাংবাদিকদের সঙ্গে কথা বলতে সম্মত হননি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: