ইন্টারনেট
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

বিশ্ববাজারে আবার ১০০ ডলার ছাড়াল তেলের দাম

26 August 2022, 10:09:55

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়ে ১০০ ডলার ছাড়িয়েছে। গত তিন সপ্তাহের মধ্যে এটি সর্বোচ্চ। মূলত তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেক প্লাস তেল সরবরাহ কমানোর সিদ্ধান্ত নেয়ায় ও যুক্তরাষ্ট্রের প্রধান তেল শোধনাগারের কয়েকটি শাখা অকার্যকর হয়ে পড়ায় বিশ্ববাজারে বেড়ে গেছে তেলের দাম। খবর রয়টার্স।

বৃহস্পতিবার আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড তেলের দাম দশমিক ৪ শতাংশ বেড়ে হয়েছে ১০১ দশমিক ৬৭ ডলার। সোমবার দাম ছিল ৯৫.৫৫ ডলার।

আর অপরিশোধিত জ্বালানি তেলের অপর বেঞ্চমার্ক ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) তেলের দাম প্রতি ব্যারেলে দশমিক ৩ শতাংশ বেড়ে হয়েছে ৯৫ দশমিক ২১ ডলার, যা সোমবার ছিল ৮৯.৬৫ ডলার।

এর আগের দিন বুধবার ওপেক প্লাসের নেতৃস্থানীয় সদস্য সৌদি আরবের জ্বালানিমন্ত্রী জানিয়েছিলেন, বাজারে মন্দাভাব দেখা দেওয়ায় তেলের উৎপাদন হ্রাসের পরিকল্পনা নিয়েছে জোটের বিভিন্ন সদস্যরাষ্ট্র। এর পরপরই বেড়ে যায় তেলের দাম।

তবে ওপেক প্লাসের সদস্য ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকায় দেশটি থেকে জ্বালানি তেলের সরবরাহ বিশ্ববাজারে আসতে নানা জটিলতার সৃষ্টি হচ্ছে। পরমাণু নিয়ন্ত্রণ চুক্তি সম্পূর্ণ কার্যকর না হওয়া পর‌্যন্ত সংকট চলমান থাকবে বলে ধারণা আন্তর্জাতিক বিশ্লেষকদের। ইরান থেকে জ্বালানি তেলের সরবরাহ শুরু হলে তেলের দাম অনেকটাই কমে যেতে পারে।

এদিকে, যুক্তরাষ্ট্রের প্রধান তেল শোধনাগার ক্ষতিগ্রস্ত হওয়ায় দেশটিতে জ্বালানি তেলের দাম বেড়ে গেছে। বৈদ্যুতিক গোলযোগের কারণে যুক্তরাষ্ট্রের প্রধান তেল শোধন কোম্পানি হুইটিং রিফাইনারির ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের কয়েকটি শাখায় কার্যক্রম বন্ধ আছে। ফলে তেলের সরবরাহ কমে যাওয়ায় বিশ্ববাজারেও অপরিশোধিত তেলের দাম বেড়ে গেছে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: