ইন্টারনেট
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

গমের দাম ১৪ বছরে সর্বোচ্চ, চালও বাড়ছে

8 March 2022, 10:11:44

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দীর্ঘস্থায়ী হবে- এমন আশঙ্কা ছড়িয়ে পড়েছে বিশ্ববাজারে। ফলে সরবরাহ ঘাটতির আশঙ্কায় খাদ্যপণ্য, জ্বালানি তেল-গ্যাস থেকে শুরু করে প্রায় সব পণ্যের দামই বাড়ছে লাফিয়ে লাফিয়ে। খাদ্যপণ্যের মধ্যে সবচেয়ে বেড়েছে গমের দাম।

গতকাল সোমবার রয়টার্সের খবরে বলা হয়েছে, বিশ্ববাজারে গমের দাম ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।বেঞ্চমার্ক শিকাগোর বাজারে সোমবার গমের মূল্য এক সপ্তাহের হিসাবে বেড়েছে অন্তত ৪০ শতাংশ। আর বাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠান ট্রেডিং ইকোনমিকসের হিসাবে দেখা যায়, এক সপ্তাহে গমের দাম বেড়েছে ৩৭ শতাংশ, আর এক মাসে বেড়েছে প্রায় ৬২ শতাংশ। বিশ্বের মোট গম রপ্তানির ২৯ শতাংশই সরবরাহ করে রাশিয়া ও ইউক্রেন। ভুট্টা রপ্তানিতেও তাদের অংশ প্রায় ১৯ শতাংশ।

kalerkanthoএকই সঙ্গে বেড়েছে চিনি-চাল, সয়াবিন, পাম তেলসহ আরো কিছু খাদ্যপণ্যের দাম। চালের দাম এক সপ্তাহে বেড়েছে ৭.৩৫ শতাংশ। জ্বালানি তেল, গ্যাস, সোনার দামও ব্যাপক ঊর্ধ্বমুখী। বাজারের অস্থিরতায় গতকালও বিশ্ব শেয়ারবাজারে বড় দরপতন হয়েছে।

ট্রেডিং ইকোনমিকসের হিসাবে দেখা যায়, গতকাল শিকাগোর অগ্রিম বাজারে গমের দাম ৭.২৩ শতাংশ বেড়ে প্রতি বুশেল হয় ১২ ডলার, যা ২০০৮ সালের মার্চের পর সর্বোচ্চ দাম।

বিশ্লেষকরা বলছেন, ইউক্রেনের সব বন্দরে বাণিজ্যিক কার্যক্রম বন্ধ, অন্যদিকে রাশিয়ার পণ্য নিচ্ছে না জাহাজ কম্পানিগুলো। ফলে বিশ্ববাজারে এ দুই দেশের গম না আসায় দাম বাড়ছে অস্থিরভাবে।

বাংলাদেশেও এর প্রভাব অনিবার্য হওয়ার আশঙ্কা করা হচ্ছে। খাদ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যাচ্ছে, গত ২০২০-২০২১ অর্থবছরে বেসরকারিভাবে প্রায় ৪৯ লাখ টন গম আমদানি হয়েছিল। সরকারিভাবে আমদানি হয়েছিল চার লাখ ৭৮ হাজার টন। চলতি অর্থবছরের ফেব্রুয়ারি পর্যন্ত বেসরকারিভাবে আমদানি করা হয়েছে ২৩ লাখ ১০ হাজার টন গম। সরকারিভাবে এসেছে চার লাখ চার হাজার টন গম।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বলছে, গমের আমদানি খরচ বাড়ছে। চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে ১১৯ কোটি ১০ লাখ ডলারের গম আমদানি হয়েছে, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৩২ শতাংশ বেশি। চলতি অর্থবছরে পাঁচ লাখ টন কেনার পরিকল্পনা থাকলেও সেটা বাড়িয়ে ছয় লাখ টন করা হয়েছে। এরই মধ্যে সাড়ে চার লাখ টন গম চলে এসেছে, আরো ৫০ হাজার টন আসার পথে। বাকি এক লাখ টন অবস্থা বুঝে কেনা হবে।

খাদ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত খাদ্যশস্যের সরকারি মোট মজুদ ছিল ১৯.৯৩ লাখ টন। এর মধ্যে চাল ১৭.৩৯ লাখ টন ও গম ২.২৪ লাখ টন। বাকি ৪৫ হাজার কেজি ধান।

যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের (ইউএসডিএ) হিসাব অনুযায়ী, বিশ্বে গম সরবরাহের ২৯ শতাংশ, ভুট্টার ১৯ শতাংশ ও সূর্যমুখী তেলের ৮০ শতাংশ আসে ইউক্রেন ও রাশিয়া থেকে। মস্কোর খাদ্যশস্য গবেষণাপ্রতিষ্ঠান সভকনের প্রধান অ্যান্দ্রে সিজভ বলেন, ‘সরবরাহ বাধাগ্রস্ত হতে থাকলে গমের দাম এমন বাড়বে যে ২০০৭-০৮ সংকটের পর যা আর দেখা যায়নি। ’

ট্রেডিং ইকোনমিকসের তথ্যে দেখা যায়, গতকাল ভোজ্য তেলের মধ্যে সয়াবিনের দাম বেড়েছে ২.১০ শতাংশ, আর এক সপ্তাহে বেড়েছে ৪ শতাংশের বেশি। পাম তেলের দাম গতকাল বেড়েছে ৫.৪৭ শতাংশ, এক সপ্তাহের হিসাবেও বেড়েছে ৫ শতাংশের বেশি। গতকাল চিনির দাম বেড়েছে ২.৪৮ শতাংশ, আর এক সপ্তাহে বেড়েছে ১০ শতাংশের বেশি। চালের দাম বেড়েছে ২.৯০ শতাংশ এবং এক সপ্তাহে বেড়েছে ৭.৩৫ শতাংশ। ভুট্টার দামও ঊর্ধ্বমুখী রয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে কৃষ্ণসাগর দিয়ে সূর্যমুখী তেল সরবরাহ বন্ধ রয়েছে। এ অবস্থায় এশিয়ার পাশাপাশি ইউরোপের ক্রেতারাও বিকল্প হিসেবে পাম তেল আমদানি বাড়িয়েছে। আর সে কারণেই বিশ্ববাজারে সর্বোচ্চ দাম উঠেছে পাম তেলের।

তবে যুদ্ধের সবচেয়ে বেশি প্রভাব পড়েছে জ্বালানির বাজারে। গতকাল সকালের বাণিজ্যে ব্রেন্ট অপরিশোধিত জ্বালানি তেলের দাম প্রতি ব্যারেল ১৩৯.১৩ ডলারে উঠে যায়, যা ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ দাম হওয়ার কাছাকাছি। যদিও দিনের শেষের দিকে দাম ১২৫ ডলারে নেমে আসে। সে হিসাবে গতকাল দাম বাড়ে প্রায় ৭ শতাংশ আর এক সপ্তাহে বেড়েছে ২৮ শতাংশের ওপরে। ২০০৮ সালে বিশ্ব অর্থনৈতিক সংকটের সময়ে ব্রেন্ট তেলের দাম সর্বোচ্চ ১৪৭.৫০ ডলারে উঠেছিল।

যুক্তরাষ্ট্রের ডাব্লিউটিআই অপরিশোধিত জ্বালানি তেলের দামও গতকাল প্রায় ৫ শতাংশ বেড়ে প্রতি ব্যারেল হয় ১২০.৯০ ডলার। এক সপ্তাহের ব্যবধানে বেড়েছে ২৮.৬০ শতাংশ। এর পাশাপাশি ইউরোপের বেঞ্চমার্ক টিটিএফ গ্যাসের দাম গতকাল ৪৫.৪২ শতাংশ বেড়ে প্রতি মেগাওয়াট আওয়ার হয় ২৪০ ইউরো।

অর্থবাজারের অস্থিরতায় ব্যবসায়ীরা নিরাপদ হিসেবে সোনায় বিনিয়োগ বাড়ানোয় মূল্যবান এ ধাতুর দামও ঊর্ধ্বমুখী। গতকাল সোনার দাম প্রতি আউন্স দুই হাজার ডলার ছাড়িয়েছে। বেড়েছে রুপা, তামা, অ্যালুমিনিয়াম, স্টিলসহ অন্যান্য ধাতুর দামও।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সতর্ক করে দিয়ে বলেছে, যুদ্ধ এবং রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা বিশ্ব অর্থনীতিতে ভয়াবহ প্রভাব ফেলবে। সূত্র : রয়টার্স, এএফপি, এফএও, ট্রেয়িং ইকোনমিকস

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: