ইন্টারনেট
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

ডিএসইএর বাজার মূলধন কমল ৬৮৪ কোটি টাকা

5 February 2022, 10:38:52

গত সপ্তাহে দেশের প্রধান শেযারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন কমেছে ৬৮৪ কোট টাকা। আর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৪ দশমিক ৩ পয়েন্ট।

গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৬২ হাজার ২১৮ কোটি টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৫ লাখ ৬২ হাজার ৯০২ কোটি টাকা। গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ৬৮৪ কোটি টাকা।

তার আগের সপ্তাহে কমেছিল ২ হাজার ৩৩৩ কোটি। এ হিসেবে দুই সপ্তাহে বাজার মুলধন কমল ৩ হাজার ১৭ কোটি। এর আগে বছরের প্রথম তিন সপ্তাহে বাজার মূলধন বেড়েছির ২৩ হাজার ৩৯ কোটি টাকা।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৮৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর। কমেছে ১৬৬টির, আর অপরিবর্তিত ছিল ৩৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

গত সপ্তাহে ডিএসইর প্রধান মল্যসূচক ডিএসইএক্স কমেছে ৪ দশমিক শূন্য ৩ পয়েন্ট বা দশমিক শূন্য ৬। আগের সপ্তাহে সূচকটি কমে ৭৮ দশমিক ১৪ পয়েন্ট বা ১ দশমিক ১০ শতাংশ। তার আগে বছরের প্রথম তিন সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক বাড়ে ৩৪৯ দশমিক শূন্য ৩ পয়েন্ট।

টানা তিন সপ্তাহ বাড়ার পর টানা দুই সপ্তাহ বেড়েছে ডিএসই-৩০ সূচক। গত সপ্তাহজুড়ে সূচকটি কমেছে ১০ পয়েন্ট বা দশমিক ৩৮ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমেছে ৩৩ দশমিক শূন্য ৪ পয়েন্ট বা ১ দশমিক ২৫ শতাংশ। আর বছরের প্রথম তিন সপ্তাহে সূচকটি বাড়ে ১০২ দশমিক ৮০ পয়েন্ট।

ডিএসই শরিয়াহ্ সূচক গেল সপ্তাহে বেড়েছে ৪ দশমিক ২৭ পয়েন্ট বা দশমিক ২৮ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমে ৮ দশমিক ৪২ পয়েন্ট বা দশমিক ৫৬ শতাংশ।

গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ১ হাজার ২৮৫ কোটি ৭৭ লাখ টাকা। তার আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ১ হাজার ২২৯ কোটি ৮৫ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৫৫ কোটি ৯২ লাখ টাকা বা ৪ দশমিক ৫৫ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৫০ কোটি ২৩ লাখ ৯০ হাজার টাকা, যা মোট লেনদেনের ৭ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার লেনদেন হয়েছে ২৯৭ কোটি ১৪ লাখ ৯৬ হাজার টাকা। ১৮৪ কোটি ৫৮ লাখ ১৫ হাজার টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ইউনিয়ন ব্যাংক।

লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের অন্য সাতটি হলো- ওরিয়ন ফার্মা, লাফার্জহোলসিম বাংলাদেশ, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, আরএকে সিরামিক, কুইন সাউথ টেক্সটাইল, ন্যাশনাল পলিমার এবং পাওয়ার গ্রিড।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: