ইন্টারনেট
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

রেলে বিনিয়োগ করতে আগ্রহী সুইজারল্যান্ড

9 December 2021, 7:53:59

নিজস্ব প্রতিবেদকরেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের সঙ্গে আজ বৃহস্পতিবার রেলভবনে বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে রাষ্ট্রদূত বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন। রেলপথ মন্ত্রী জানান, বাংলাদেশ রেলওয়েকে পুরো ঢেলে সাজানো হচ্ছে। কারখানাগুলোকে আধুনিকায়ন করা হচ্ছে। নতুন ইঞ্জিন এবং কোচ আনা হচ্ছে, স্টেশনগুলোকে সংস্কার করা হচ্ছে।

তিনি জানান, একটি ভারসাম্যপূর্ণ যোগাযোগ মাধ্যম হিসাবে গড়ে তোলার লক্ষ্যে বর্তমান প্রধানমন্ত্রী ২০১১ সালে আলাদা মন্ত্রণালয় গঠন করে দিয়েছেন। তখন থেকেই রেলখাতের উন্নয়নে বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ৩০ বছর মেয়াদী মহাপরিকল্পনার ভিত্তিতে রেলখাতে উন্নয়ন ঘটানো হচ্ছে। সারা দেশকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনার পরিকল্পনা নেওয়া হয়েছে।

নূরুল ইসলাম সুজন বলেন, গত সপ্তাহেই ইউরোপের জার্মানি, ফ্রান্স, স্পেন ভ্রমণ করে এসেছি। আমরা ইউরোপের প্রযুক্তি আমাদের রেলওয়েতে কাজে লাগাতে চাই। সুইজারল্যান্ড আমাদের দেশে প্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করতে পারে। সে ক্ষেত্রে উভয় দেশ একটি সমঝোতা স্মারক সই করে ক্ষেত্রগুলো চিহ্নিত করে এগিয়ে যেতে পারবে।

বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার, অতিরিক্ত সচিব ভূবন চন্দ্র বিশ্বাস এবং সুইজারল্যান্ড দূতাবাসের রাজনৈতিক, অর্থনৈতিক ও সংস্কৃতি বিষয়ক কাউন্সিলর থমাস বমগার্টনার উপস্থিত ছিলেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: