ইন্টারনেট
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

সবজির বাজার চড়া, কমেছে পেঁয়াজ ও মুরগির দাম

29 October 2021, 4:47:53

সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে বেড়েছে সব ধরনের সবজির দাম। তবে কমেছে মুরগি ও পেঁয়াজের দাম। শুক্রবার রাজধানীর শ্যামলী, মোহাম্মদপুরসহ বিভিন্ন বাজার ঘুরে বাজার দরের এ চিত্র দেখা গেছে।

সরেজমিনে বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহে ৬০ থেকে ৬৫ টাকা বিক্রি হওয়া পেঁয়াজ বর্তমানে বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা। এছাড়াও ব্রয়লার মুরগি কেজিতে ১০টাকা কমে হচ্ছে ১৭০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৮০ থেকে ১৯০ টাকা। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ৩৩০ থেকে ৩৪০ টাকা, যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ৩৪০ টাকা। লেয়ার মুরগি প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৪০ টাকা। যা গত সপ্তাহে ছিল ২৫০ টাকা।

পেঁয়াজ ব্যবসায়ী রাশেদের মতে ভারতীয় পেঁয়াজ আমদানি না থাকায় দাম বেড়েছিল। তিনি বলেন, পূজার সময় ভারত থেকে পেঁয়াজ কম আসায় দাম বেড়ে গিয়েছিল।

এদিকে সবজির বাজার ঘুরে দেখা গেছে, বাজারে বেশিরভাগ সবজির দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়েছে। এসব বাজারে প্রতিকেজি সিম বিক্রি হচ্ছে ১৪০ টাকা, বেগুন ৬০ টাকা, কাঁচামরিচের কেজি ১০০টাকা। মাঝারি ফুলকপি প্রতি পিস ৪৫ থেকে ৫০ টাকা, করলা ৫৫ টাকা, টমেটো ১২০ টাকা, বরবটি ৮০ টাকা। গাজর প্রতি কেজি ১২০ টাকা, চাল কুমড়া পিস ৩০ টাকা, প্রতি পিস লাউ আকারভেদে বিক্রি হচ্ছে৪০ থেকে ৬০ টাকায়।

এছাড়া মিষ্টি কুমড়ার কেজি ৪০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, পটল ৪০ টাকা, ঢেঁড়স ৫০ টাকা, লতি ৭০ টাকা, কাকরোল ৬০ টাকা, মুলা ৫০ টাকা, কচুর লতি ৬০ টাকা ও পেঁপের কেজি ৩০ টাকা। আলু বিক্রি হচ্ছে ২২ থেকে ২৫ টাকা কেজি। দেশি পেঁয়াজ কেজি ৬০ থেকে৬৫ টাকা। রসুনের কেজি ৮০ থেকে ১৩০ টাকা, দেশি আদা বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি। চায়না আদার কেজি বিক্রি হচ্ছে ১৬০ টাকা। হলুদের কেজি ১৬০ টাকা থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে। ইন্ডিয়ান ডাল কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৯০ টাকায়। দেশি ডাল প্রতি কেজি বিক্রি হচ্ছে ১১০ টাকায়। কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা, পেঁপে প্রতি কেজি ৩০ টাকা। শসা বিক্রি হচ্ছে ৬০ টাকায়।

সবজি বিক্রেতা মাহফুজুর রহমান বলেন, সবজির আমদানি কমের কারণে দাম বেশি। তাছাড়া শীতকালীন সবজি বাজারে আসতে শুরু করেছে, তাই পাইকারিই বেশি দামে কেনা লাগছে।

এদিকে বাজারে অপরিবর্তিত রয়েছে ডিমের দাম। লাল ডিমের ডজন বিক্রি হচ্ছে ১১০ টাকা, হাঁসের ডিমের ডজন ১৬০ থেকে ১৬৫ টাকা। সোনালী (কক) মুরগির ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৭০ টাকা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: