ADS
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

আজ থেকে চেক ক্লিয়ারিংয়ের নতুন সময়সূচি

15 July 2021, 10:18:32

কোরবানি ঈদ ও পশুর হাট বিবেচনায় নিয়ে চলমান শাটডাউন শিথিল করা নিয়ে সরকারের সিদ্ধান্তের পর লেনদেনের স্বাভাবিক সময়ে ফিরছে ব্যাংক। এ সময়ে নিরবচ্ছিন্ন ব্যাংকিং সেবা অব্যাহত রাখতে আজ বৃহস্পতিবার থেকে আন্তঃব্যাংক চেক নিষ্পত্তির জন্য নতুন সময়সূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ এ সংক্রান্ত্র সার্কুলার জারি করে সব তপশিলি ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে। কেন্দ্রীয় ব্যাংক বলছে, করোনা পরিস্থিতিতে নিরবচ্ছিন্ন ব্যাংকিং ও পরিশোধ সেবা কার্যক্রম অব্যাহত রাখতে বাংলাদেশ ব্যাংকে স্থাপিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস, স্বয়ংক্রিয় চেক নিকাশ ঘর (বিএসিএইচ বা ব্যাচ) এবং বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন)-এই তিন প্ল্যাটফরমের কার্যক্রমও সীমিত পরিসরে চালু থাকবে। এসব সেবার মাধ্যমে এক শাখা থেকে অন্য শাখায় বা অন্য ব্যাংকের গ্রাহককে অর্থ পরিশোধ ও স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ১৫, ১৮ ও ১৯ জুলাই ব্যাংক লেনদেন চলবে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। আর ব্যাংকের অন্যান্য কার্যক্রম চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এ তিন দিন হাই ভ্যালু চেক দুপুর ৩টার মধ্যে নিষ্পত্তি হবে। বর্তমানে এটা ১২টার মধ্যে নিষ্পত্তি হতো। যে কোনো রেগুলার চেক বিকাল ৫টার মধ্যে নিষ্পত্তি হবে। আরটিজিএস-এর লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। তবে, কাস্টমস শুল্ক-করাদি, ফি, চার্জ প্রভৃতি পরিশোধ ও আন্তঃব্যাংক লেনদেন আরটিজিএস-এর মাধ্যমে বিকাল ৫টা পর্যন্ত পরিশোধ করা যাবে। বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) সেবা পূর্বের নিয়মে চলবে।

১৭ জুলাই শনিবার ও ২০ জুলাই মঙ্গলবার পোশাক শিল্প এলাকায় ব্যাংক খোলা থাকবে বলে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ সময়ে হাই ভ্যালু চেক দুপুর ১টার মধ্যে নিষ্পত্তি হবে। বর্তমানে এ ধরনের চেক নিষ্পত্তি হতো সাড়ে ১১টার মধ্যে। যে কোনো রেগুলার চেক দুপুর আড়াইটার মধ্যে নিষ্পত্তি হবে। বর্মতান নিষ্পত্তির সময় ছিল ১২টা। এ দুই দিন বিইএফটিনের দুটি সেশন বিদ্যমান সময়সূচি অনুযায়ী চালু থাকবে। আরটিজিএস-এর লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকাল ২টা পর্যন্ত। তবে, কাস্টমস শুল্ক-করাদি, ফি, চার্জ প্রভৃতি পরিশোধ ও আন্তঃব্যাংক লেনদেন আরটিজিএস-এর মাধ্যমে ৩টা পর্যন্ত পরিশোধ করা যাবে।

ঈদুল আজহার পূর্বে তৈরি পোশাক শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান কর্তৃক রপ্তানি বিল বিক্রয়ের এবং উক্ত শিল্পে কর্মরত শ্রমিক, কর্মচারী বা কর্মকর্তাদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতাদি পরিশোধের সুবিধার্থে শুধু সংশ্লিষ্ট এলাকার ব্যাংক শাখাসমূহের চেক, ইএফটি এবং আরটিজিএস পরিশোধ চলবে। এক্ষেত্রে ক্লিয়ারিং ব্যবস্থা সুষ্ঠুরূপে পরিচালনার স্বার্থে সংশ্লিষ্ট এলাকার বাইরের ব্যাংক শাখার ওপর উপস্থাপনকৃত চেকসমূহ রিটার্ন করতে হবে।

উল্লেখ্য, ঈদ-পরবর্তী ২৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত শাটডাউন ঘোষণা করেছে সরকার। এ সময়ে হাই ভ্যালু চেক দুপুর ১টার মধ্যে নিষ্পত্তি হবে। বর্তমানে এ ধরনের চেক নিষ্পত্তি হতো সাড়ে ১১টার মধ্যে ।

যে কোনো রেগুলার চেক দুপুর আড়াইটার মধ্যে নিষ্পত্তি হবে। বর্তমান নিষ্পত্তির সময় ছিল ১২টা। এ সময় বিইএফটিনের দুটি সেশন বিদ্যমান সময়সূচি অনুযায়ী চালু থাকবে। আরটিজিএস-এর লেনদেন হবে সকাল ১০টা থেকে দেড়টা পর্যন্ত। তবে, কাস্টমস শুল্ক-করাদি, ফি, চার্জ প্রভৃতি পরিশোধ ও আন্তঃব্যাংক লেনদেন আরটিজিএস-এর মাধ্যমে আড়াইটা পর্যন্ত পরিশোধ করা যাবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: