ইন্টারনেট
হোম / শিল্প-সাহিত্য / বিস্তারিত
ADS

দাদুভাই স্মৃতি পদক পাচ্ছেন তিন বিশিষ্ট ব্যক্তিত্ব

8 February 2022, 6:31:00

জাতীয় শিশু কিশোর ও যুবকল্যাণ সংগঠন চাঁদের হাটের প্রতিষ্ঠাতা বিশিষ্ট সাংবাদিক, ছড়াকার, গীতিকার ও নাট্যকার রফিকুল হক দাদুভাইয়ের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে চাঁদেরহাট কেন্দ্রীয় পরিষদ প্রতি বছর দাদুভাই স্মৃতি পদক প্রদানের সিদ্ধান্ত নিয়েছে।

এ বছর দাদুভাই স্মৃতি পদকের জন্য মনোনীত ব্যক্তিরা হলেন–সাংবাদিকতায় দৈ‌নিক যুগান্তর সম্পাদক ও জাতীয় প্রেস ক্লা‌বের সা‌বেক সভাপ‌তি সাইফুল আলম, ছড়া সাহিত্যে (ছড়াকার) ফারুক হোসেন ও গান রচনায় (গীতিকার) মো. মঞ্জুর উল আলম চৌধুরী।

মো, মঞ্জুর উল আলম রেলও‌য়ে অতিরিক্ত মহাপ‌রিচাক (আরএস) দা‌য়িত্বরত র‌য়ে‌ছেন। এ মাসেই অনুষ্ঠানের মাধ্যমে এই পদক তা‌দের হস্তান্তর করা হবে।

দাদুভাই যেসব মাধ্যমে সাফল্যের সঙ্গে কাজ করেছেন সেসব মাধ্যমের বিভিন্ন ব্যক্তিত্বকে প্রতি বছর জানুয়ারিতে দাদুভাইয়ের জন্মদিনে এই পদক প্রদানের মাধ্যমে সম্মানিত করার সিদ্ধান্ত হয়েছে।

জুরি বোর্ড প্রতি বছর দেশের একজন গীতিকার, সংগঠক, সাংবাদিক, নাট্যকার ও ছড়াকারকে পদক প্রদানের জন্য নির্বাচিত করবেন।

সাইফুল আলম

সাইফুল আলম বাংলাদেশের সর্বাধিক জনপ্রিয় পত্রিকা ‘দৈনিক যুগান্তর’-এর সম্পাদক। সাইফুল আলম বাংলাদেশের অন্যতম বৃহৎ জাতীয় শিশু-কিশোর সংগঠন ‘চাঁদের হাট’-এর কেন্দ্রীয় আহ্বায়ক হিসেবে এক যুগ (১৯৭৯-১৯৯০) দায়িত্ব পালন করেছেন। তিনি শিশু কল্যাণ পরিষদের ব্যবস্থাপনা কমিটির যুগ্ম সম্পাদক ও সদস্য হিসেবে কয়েক দফায় দায়িত্ব পালন করেন।

মঞ্জুর উল আলম চৌধুরী

রংপুর জেলার মিঠাপুকুর থানার রানীপুকুর ইউনিয়নের তাজনগর গ্রামে ১৯৬৪ সালে জন্ম। ৮ ভাই বোনের মধ্যে ৭ নম্বর। বাবা স্কুল শিক্ষক সমাজ সেবক। মা গৃহিনী। রংপুর কেডেট কলেজ থেকে এসএসসি ও এইসএসসি। বুয়েট থেকে যন্ত্র প্রকৌশলে স্নাতক। সিভিল সার্ভিসে ১০ম বিসিএস এর মাধ্যমে। গানের সংখ্যা প্রায় ১০০। গান লেখা শুরু ২০০৫ সাল থেকে। ওপার বাংলার ইন্দোবাংলা কালচারাল সোসাইটি ২০১৭ সালে তা‌কে শ্রেষ্ঠ গীতিকারের পুরস্কার প্রদান ক‌রেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: