ইন্টারনেট
হোম / শিল্প-সাহিত্য / বিস্তারিত
ADS

একুশে পদক পাচ্ছেন শুনে কেঁদেছেন মাসুম আজিজ

4 February 2022, 12:15:27

দেশের খ্যাতিমান অভিনেতা মাসুম আজিজ। বহু বছর ধরে তিনি মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয় করছেন, পাশাপাশি অনেক নাটক নির্মাণও করেছেন প্রবীণ তারকা। বয়সের কোঠা ৭০ পার করে এখনও তিনি অভিনয় করে চলেছেন দেদারসে। অবশেষে মিলল তার স্বীকৃতি। চলতি বছর দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকের জন্য মনোনিত হয়েছেন তিনি।

বৃহস্পতিবার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঘোষণা করা হয়েছে ২০২২ সালের জন্য একুশে পদক প্রাপ্তদের নাম। বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ এ বছর ২৪ জন বিশিষ্ট নাগরিককে এই সম্মাননা দেওয়া হচ্ছে। এর মধ্যে শিল্পীকলায় পদক পাচ্ছেন সাতজন। তাদেরই একজন অভিনেতা মাসুম আজিজ। অভিনয়ে বিশেষ অবদান রাখায় পুরস্কৃত হচ্ছেন তিনি।

ক্যারিয়ারের শেষ প্রান্তে এসে এত বড় একটি সম্মাননা পাচ্ছেন, অভিনেতার অনুভূতি কী? মাসুম আজিজ বলেন, ‘খবরটা শোনার পর এত আনন্দ লেগেছে যে কেঁদে ফেলেছি। এই কান্না বিজয়ের। আমি সারাজীবন অভিনয় ছাড়া আর কিছু করিনি। তবে তার জন্য কোনো পুরস্কার কখনো চাইনি। সরকার নিজে থেকে আমাকে এত বড় একটি পুরস্কার দিচ্ছে, এর চেয়ে বড় পাওয়া আর কিছু নেই। আমি রাষ্ট্রের কাছে কৃতজ্ঞ।’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে থিয়েটারে কাজের মাধ্যমে অভিনয়ে আত্মপ্রকাশ করেন মাসুম আজিজ। এরপর ১৯৮৫ সালে তিনি প্রথম টিভি নাটকে অভিনয় করেন। দীর্ঘ কর্মজীবনে তিনি ৪০০ টির বেশি নাটকে অভিনয় করেছেন। সিনেমাও করেছেন এক ডজনের বেশি। ২০০৬ সালে ‘ঘানি’ ছবিটির জন্য শ্রেষ্ঠ পাশ্বঅভিনেতা বিভাগে একবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: