ইন্টারনেট
হোম / সারা বাংলা / বিস্তারিত
ADS

শারদীয় দুর্গাপূজা: নড়াইলে ৫৭১ মণ্ডপে চলছে শেষ মুহূর্তের প্রস্ততি

19 October 2023, 6:32:39

আর একদিন পরই শুরু হবে সনাতন ধর্মবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। এ পূজাকে ঘিরে তৈরি হয়েছে উৎসবের আমেজ। আসন্ন দুর্গাপূজা উপলক্ষে নড়াইলের তিনটি উপজেলার ৫৭১টি মণ্ডপে প্রতিমা তৈরির কাজে ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা চলছে শেষ সময়ের প্রস্তুতি। আগামী ২০ অক্টোবর মহাষষ্ঠীপূজার মাধ্যমে শুরু হচ্ছে ৫ দিনব্যাপী দুর্গাপূজা। ২৪ অক্টোবর বিজয় দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে এবারের শারদীয় দুর্গোৎসব।

জেলার বিভিন্ন মন্দিরে দেখা যায়, মণ্ডপে মণ্ডপে দুর্গাপ্রতিমা প্রস্তুত করায় ব্যস্ত সময় পার করছেন কারিগররা। প্রতিমা শিল্পীরা নিজেদের সাধ্যের সবটুকু উজাড় করে রং-তুলির আঁচড়ে তাদের পরম আরাধ্য দেবীকে দৃষ্টিনন্দন করে তুলতে কাজ করছেন। এ ছাড়া প্যান্ডেল তৈরি ও আনুষঙ্গিক অন্যান্য প্রস্ততিও চলছে পুরোদমে।

জেলা পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা যায়, এ বছর নড়াইল জেলায় মোট ৫৭১টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। নড়াইল সদর উপজেলায় ২৬৮টি ,লোহাগড়া উপজেলায় ১৫১টি এবং কালিয়া উপজেলায় ১৫২টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। সুষ্ঠুভাবে দুর্গাপূজা উদযাপনের লক্ষ্যে জেলা প্রশাসন ও পুলিশ বিভাগের পাশাপাশি জেলা পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকেও নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি।

কয়েকজন প্রতিমাশিল্পীর সঙ্গে কথা হলে তারা জানান, বেশ আগেই তেরি করেছেন প্রতিমা। এখন চলছে রঙতুলির কাজ। পূজা শুরুর শুভক্ষণ যত ঘনিয়ে আসছে, তাদের ব্যস্ততা ততই বাড়ছে। যথাসময়ে প্রতিমাকে বর্ণিল সাজে সাজিয়ে তুলতে নাওয়া-খাওয়া ভুলে তারা দিনরাত খেটে চলেছেন।

নড়াইল জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অশোক কুমার কুন্ডু জানান, এ বছর জেলা শহরসহ ৩টি উপজেলায় মোট ৫৭১টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে শিল্পীরা মণ্ডপগুলোতে প্রতিমা তৈরির কাজ অনেকখানি এগিয়ে নিয়েছেন। শেষ সময়ে অনেক মণ্ডপে প্রতিমায় রংতুলির আঁচড় দিচ্ছেন শিল্পীরা।

দুর্গাপূজা নির্বিঘ্নে ও শান্তিপূর্ণভাবে উদযাপন উপলক্ষে নড়াইল জেলা পুলিশ জেলা সদরসহ প্রত্যন্ত এলাকায় পূজা উদযাপন কমিটির সঙ্গে মতবিনিময় সভা করেছেন।

নড়াইল জেলা পুলিশ সুপার মোসা. সাদিরা খাতুন জানান, দুর্গাপূজার উৎসবমুখর পরিবেশ নিশ্চিতে নড়াইল জেলা পুলিশ বদ্ধপরিকর। এ লক্ষ্যে প্রতিমা তৈরি থেকে শুরু করে বিসর্জন পর্যন্ত পূজার সকল আয়োজনের নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিতে ব্যবস্থা নেওয়া হয়েছে। সাম্প্রদায়িক সম্প্রীতি ও ভাতৃত্ববোধ বজায় রেখে সরকারি সকল নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করে শান্তিপূর্ণভাবে দুর্গোৎসব উদযাপন করতে এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পূজার নিরাপত্তা বিষয়ে সকল নির্দেশনাসমূহ পালন করতে পুলিশ ও তৃণমূল পর্যায়ে সকলকে আহবান জানান।

এছাড়াও যেকোনো অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে প্রতিটি মণ্ডপে সিসি ক্যামেরা, স্বেচ্ছাসেবক, গার্ড নিয়োগ,পর্যাপ্ত আলো ও যথাযথ বেষ্টনীর ব্যবস্থা করতে বলেন। সকলকে অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন, গুজব না ছড়ানো ও ডিজে গান না বাজানোর জন্য পরামর্শ দেন। জেলা পুলিশসহ সবার আন্তরিক প্রচেষ্টা ও সহযোগিতায় উৎসবমুখর পরিবেশে পূজা উদযাপনের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন জেলা পুলিশের এই কর্মকর্তা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: