ইন্টারনেট
হোম / সারা বাংলা / বিস্তারিত
ADS

বৈরী আবহাওয়ায় সেন্ট মার্টিনে আটকা দেড় হাজার পর্যটক

19 March 2023, 7:06:39

বৈরী আবহাওয়া ও কালবৈশাখির আশঙ্কায় কক্সবাজারের টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। রবিবার সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ও দমকা হাওয়ার কারণে পর্যটকদের নিরাপত্তার স্বার্থে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে আবহাওয়া ভালো থাকলে কাল সোমবার থেকে আবার এই নৌপথে জাহাজ চলাচল শুরু হতে পারে।

এদিকে জাহাজ চলাচল বন্ধ হয়ে যাওয়ায় প্রায় দেড় হাজার পর্যটক সেন্ট মার্টিন দ্বীপে আটকা পড়েছেন।

স্থানীয়রা জানায়, সকাল থেকে টেকনাফ ও সেন্ট মার্টিন এলাকায় হঠাৎ গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ও দমকা হওয়া বইতে শুরু করে। এ অবস্থায় পর্যটকের নিরাপত্তা স্বার্থে সকাল থেকে কোনো জাহাজ সেন্ট মার্টিনের উদ্দেশ্যে ছাড়তে দেয়নি স্থানীয় প্রশাসন।

দুপুর ১২টার দিকে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুজ্জামান বিষয়টি নিশ্চিত করেন।

স্থানীয় প্রশাসন সূত্র জানায়, সেন্ট মার্টিন-কক্সবাজার, সেন্ট মার্টিন-চট্টগ্রাম ও টেকনাফ-সেন্ট মার্টিন এ তিনটি নৌপথে কর্ণফুলী এক্সপ্রেস, এমভি বে ওয়ান, কেয়ারি সিন্দাবাদ, কেয়ারি ক্রুজ অ্যান্ড ডাইন, এমভি আটলান্টিক, এমভি রাজহংস, এমভি বার আউলিয়া, এমডি কাজল, এমভি শহীদ সালাম, শহীদ সুকান্ত বাবু, এমভি পারিজাত ও এমভি বে-ক্রুজ গত ১৩ই জানুয়ারি থেকে এই নৌপথে পর্যায়ক্রমে পর্যটক পরিবহন করে আসছিল। এর মধ্যে মালিক কর্তৃপক্ষ কক্সবাজার থেকে কর্ণফুলী এক্সপ্রেস, চট্টগ্রাম থেকে এমভি বে ওয়ান ও টেকনাফ থেকে এমভি শহীদ সালাম, শহীদ সুকান্ত বাবু, এমভি পারিজাত ও এমভি বে-ক্রুজ পর্যটক পরিবহন বন্ধ করে দিয়ে অন্যত্র চলে গেছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) টেকনাফের ট্রাফিক সুপারভাইজার জহির উদ্দিন ভূঁইয়া বলেন, বেলা ১১টা পর্যন্ত আবহাওয়ার পরিস্থিতি পর্যালোচনা করেন টেকনাফের উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. এরফানুল হক চৌধুরী। পরে পর্যটকদের নিরাপত্তা স্বার্থে টেকনাফের দমদমিয়া ঘাট থেকে কোনো পর্যটকবাহী জাহাজকে সেন্ট মার্টিনের উদ্দেশ্যে ছেড়ে যেতে দেওয়া হয়নি। আবহাওয়া পরিস্থিতি ভালো হলে কাল থেকে আবার জাহাজ চলাচল শুরু হবে।

সেন্ট মার্টিন দ্বীপের সি ফাইন্ড ও সি ব্লু রিসোর্টের ব্যবস্থাপনা পরিচালক আবদুর রহিম বলেন, তাদের দুটি রিসোর্টে ৩২টি কক্ষ আছে। জাহাজ চলাচল বন্ধ হয়ে যাওয়ায় অনেক পর্যটক আটকে পড়েছেন। যারা আটকে পড়েছেন, তাদের কাছ থেকে আজকে কোনো কক্ষ ভাড়া নেওয়া হচ্ছে না।

টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে চলাচলকারী পর্যটকবাহী কেয়ারি সিন্দাবাদ ও কেয়ারি ক্রুজ অ্যান্ড ডাইনের টেকনাফের ব্যবস্থাপক মো. শাহ আলম বলেন, সকালে দেশের বিভিন্ন স্থান থেকে টিকেট সংগ্রহ করে পর্যটকেরা টেকনাফের দমদমিয়া নৌঘাটে পৌঁছান। কিন্তু সকাল থেকে কোনো জাহাজ সেন্ট মার্টিনের উদ্দেশে ছাড়েনি। এতে অনেক পর্যটক টেকনাফ থেকে ফিরে গেছেন।

টেকনাফের ইউএনও মো. কামরুজ্জামান বলেন, পর্যটকদের নিরাপত্তা স্বার্থেই রবিবার জাহাজ চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। তবে সেন্ট মার্টিনে থাকা পর্যটকদের নিরাপত্তার জন্য স্থানীয় চেয়ারম্যান ও আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া হোটেল-মোটেল ও রেস্তোরাঁগুলোয় যেন অতিরিক্ত মূল্য না রাখা হয়, সে জন্যও বলা হয়েছে। তবে আটকা পড়া পর্যটকের সংখ্যা ৫০০ বা ৬০০’এর বেশি হবে না।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: